জ্যেষ্ঠ প্রতিবেদক::

আয়কর মেলা ২০১৮তে কর আদায়ে রেকর্ড করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবছর সাত দিনে ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকার আয়কর আদায় করেছে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ তথ্য জানান।

এর আগে ৭ দিন ব্যাপী আয়কর মেলা থেকে ২০১৭ সালে সবোর্চ্চ ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা আদায় করেছিল এনবিআর।

সোমবার রাতে রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর দিবসের সমাপনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মেলার শেষ দিনে দেশের মোট ৪৫টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। এ দিন সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৬০ হাজার ৩২৭ জন করদাতা। রির্টান দাখিল করেছেন ৭৫ হাজার ৩৭৭ জন করদাতা এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৭ হাজার ৭৩৩ জন করদাতা। এর বিপরীতে আয়কর আদায় হয়েছে ৫৬৯ কোটি ৫৫ লাখ ৪৮ হাজার ৮৯২ টাকা।

তিনি বলেন, আয়কর মেলার সাত দিনে সেবা গ্রহণ করেছেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন করদাতা। আর রির্টান দাখিল করেছেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন করদাতা এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৩৯ হাজার ৭৪৩ জন করদাতা। সব মিলিয়ে মেলা থেকে ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা আয়কর আদায় হয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, এবার সারাদেশে অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা এবং ই- পেমেন্টের মাধ্যমে ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৮৫ টাকা আয়কর প্রদান করেছেন।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার পাশাপাশি সরকারের রূপকল্প বাস্তবায়ন সফল করতে করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর প্রদান করেছে।

তিনি বলেন, মেলার শেষদিন করদাতা থাকা পর্যন্ত মেলায় সেবা দেওয়া হয়। আয়কর মেলা শেষ হলেও ২২ থেকে ৩০ নভেম্বর ২০১৮ পর্যন্ত সব কর অফিসে মেলার পরিবেশে মেলার মতই সব কর সেবা প্রদান করা হবে। এবং করদাতারা রিটার্ন দাখিল করতে পারবেন।