অর্থনৈতিক ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল কম্বোডিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন) এই ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

কম্বোডিয়া সফরকালে এফবিসিসিআই নেতারা সে দেশের ব্যবসায়ী নেতাদের সাথে ‘বিজনেস ডায়ালগ’ এ অংশ নিবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে কম্বোডিয়ান চেম্বার অব কমার্স (সিসিসি) এ ডায়ালগের আয়োজন করবে বলে রোববার এক সংবাদ বিবৃতিতে জানায় এববিসিসিআই।

বিবৃতিতে আরো জানান হয়, সফরকালে এফবিসিসিআই নেতারা কম্বোডিয়ান চেম্বার অব কমার্স (সিসিসি) এর সাথে একটি ‘সহযোগিতা চুক্তি’ স্বাক্ষর হবে। মূলত দুদেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য উন্নয়নে এ চুক্তি স্বাক্ষরিত হবে। স্বাক্ষরিত চুক্তির আওতায় বাংলাদেশ ও কম্বোডিয়ার ব্যবসায়ী সম্প্রদায় বাণিজ্য সম্পর্কিত তথ্য এবং প্রয়োজনীয় প্রকাশনাসমূহ নিয়মিত বিনিময় করবেন।

এছাড়াও চুক্তি অনুযায়ী সফররত বাণিজ্য প্রতিনিধিদলকে প্রয়োজনীয় সহায়তা প্রদানসহ দুদেশে আয়োজিত মেলা বা প্রদর্শনীতে অংশগ্রহণের ক্ষেত্রে সহযোগিতা দেবে।

প্রতিনিধিদলটি কম্বোডিয়া সফরকালে সেদেশের ব্যবসায়ী নেতাদের সাথে ‘বিজনেস টু বিজনেস’ সভায়ও অংশ নিবেন। কম্বোডিয়ার সম্ভাবনাময় বিনিয়োগকারীরা এ সভায় এফবিসিসিআই নেতাদের সাথে মিলিত হবেন বলেও জানান হয় বিবৃতিতে।

সফররত ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যরা হলেন-এফবিসিসিআই প্রথম সহসভাপতি শেখ ফজলে ফাহিম, সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং এফবিসিসিআই পরিচালক হাসিনা নেওয়াজ, শমী কায়সার, দিলিপ কুমার আগারওয়ালা, রাশেদুল হোসেন চৌধুরী (রনি), মাসুদ পারভেজ খান (ইমরান), মো. আনোয়ার সাদাত সরকার, মো. রেজাউল করিম রেজনু, হেলেনা জাহাঙ্গীর, তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু, মো. কোহিনুর ইসলাম, প্রবীর কুমার সাহা, এস এম জাহাঙ্গীর হোসেন, মো. আতাউর রহমান ভূঁইয়া, মো. আবু নাসের, মোহাম্মদ রিয়াদ আলী, শামিম আহসান, নাজ ফারহানা আহমেদ, সালাহ উদ্দিন আলি আহমেদ।

এছাড়াও এফবিসিসিআই প্রতিনিধিদলে রয়েছেন বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবুল কাশেম খান, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির এবং এমসিসিআইয়ের প্রাক্তন সভাপতি এম আনিস উদ দৌলা, সৈয়দ নাসিম মঞ্জরসহ এফবিসিসিআইয়ের প্রাক্তন পরিচালক এবং সাধারণ পরিষদ সদস্যরা।

সফর শেষে এফবিসিসিআই প্রতিনিধিদল আগামী ৫ ডিসেম্বর ২০১৭ তারিখে ঢাকায় ফিরবে এবং এফবিসিসিআই সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতির অনুপস্থিতিতে এফবিসিসিআই পরিচালক আলহাজ্ব মোহাম্মদ বজলুর রহমান ভারপাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন বলেও জানানো হয় বিবৃতিতে।