অর্থনৈতিক ডেস্ক:: দেশের যেসব ধনী কর দেন না তাদের খুঁজে বের করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন সংস্থার নতুন চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) কর্মক্ষেত্রে প্রথম যোগদান উপলক্ষে এনবিআর কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি কর্মকর্তাদের প্রতি এ নির্দেশ দেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘আমরা অনেক বড় বড় ব্যবসায়ীর নাম শুনি, তাদের প্রভাব-প্রতিপত্তি জানি। কিন্তু কর দেওয়ার ক্ষেত্রে তারা সবার পেছনে থাকেন। এ কারণে বড় বড় আলোচিত এসব ব্যবসায়ীদের সঙ্গে কথা বলতে হবে। আমরা তাদের সম্মান জানাতে চাই।’ এছাড়া রাজধানীর আবাসিক বাড়ি মালিক প্রত্যেকের যাতে ট্যাক্স ফাইল হয় সে ব্যাপারে এনবিআর কর্মকর্তাদের সজাগ দৃষ্টি রাখার আহ্বানও জানান তিনি।

বগুড়ায় ‘কর বাহাদুর’ সম্মান পাওয়া তার এক বন্ধুর উদাহরণ টেনে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বিভিন্ন জেলায় যারা কর বাহাদুর হয়েছেন, সেসব জেলায় তাদের চেয়েও বড় বড় ব্যবসায়ী আছেন। কিন্তু কর দেওয়ার তালিকাতেই তাদের নাম খুঁজে পাওয়া যায় না। এ কারণে তাদের খুঁজে বের করতে হবে।’

তিনি এনবিআর কর্মকর্তাদের উদ্দেশে বলেন, ‘এনবিআর হবে ব্যবসাবান্ধব অফিস। দেশে যদি ব্যবসা ভালো চলে তাহলে আপনা-আপনিই রাজস্ব বাড়বে। বেশি মানুষকে করনেটের আওতায় আনার যে প্রচেষ্টা রয়েছে তা চালু থাকবে।’ এসময় বিনিয়োগ বাড়াতে এনবিআরের চেষ্টা থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে, গতকাল বুধবার (০৩ জানুয়ারি) সরকারের সাবেক সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়াকে সিনিয়র সচিবের মর্যাদায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান পদে নিয়োগ দিয়েছে সরকার। যোগদানের পর থেকে পরবর্তী দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।