ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: আর মাত্র চারদিন পর শুরু হচ্ছে মাসব্যাপী ২৩তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮। মেলা উপলক্ষ্যে রাজধানীর শেরে বাংলা নগরের ১২ লাখ স্কয়ার ফুট এলাকা প্রায় প্রস্তুত। আগামী ১ জানুয়ারি মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত এই মেলায় বসছে প্রায় ৫৮৯টি প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, স্টল এবং একটি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুসারে এবারের মেলায় থাকছে একটি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, ৬৫টি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ১৬টি সাধারণ প্যাভিলিয়ন, ২৩টি বিদেশি প্যাভিলিয়ন, ছয়টি রিজার্ভ প্যাভিলিয়ন, সাতটি রিজার্ভ মিনি প্যাভিলিয়ন, ৭২টি প্রিমিয়ার স্টল, ১৩টি বিদেশি প্রিমিয়ার স্টল, ২৫৩টি সাধারণ স্টল, ৩১টি খাবারের স্টল, নারীদের জন্য সংরক্ষিত ২০টি স্টল, একটি বাণিজ্য তথ্য কেন্দ্র, তিনটি রেস্টুরেন্ট এবং মা ও শিশুদের জন্য তিনটি স্টল।

স্টল ছাড়াও শিশুদের জন্য থাকছে অ্যামিউজমেন্ট পার্ক, মা ও শিশু কেন্দ্র, নারী-পুরুষদের জন্য আলাদা নিরাপত্তা কেন্দ্র, ফায়ার সার্ভিস স্টেশন, বিদ্যুতের সাব স্টেশন এবং মেলার বাইরে গাড়ি পাকিং এর স্থান।

শেষ মুহূর্তের প্রস্তুতিতে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন আয়োজকরা। স্টল তৈরি, সাজ-সজ্জা, রং করা, ধোয়া-মোছাসহ বিবিধ কাজে শেষ কটা দিন পার করছেন স্টল মালিক ও কর্মীরা।