অর্থনৈতিক ডেস্ক:: শেষ সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে একটি মিউচ্যুয়াল ফান্ড এবং তিনিটি কোম্পানি রয়েছে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানগুলো।

প্রতিষ্ঠান চারটি হলো- ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড, ব্রিটিশ-আমেরিকান ট্যোবাকো কোম্পানি (বিএটিবিসি), নিটল ইন্স্যুরেন্স এবং ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদ ও ট্রাস্টি সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে লভ্যাংশ ঘোষণার পাশাপাশি লভ্যাংশপ্রাপ্ত যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট এবং ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে।

ভ্যানগার্ড এএমএল: ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের ১২ নগদ লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ মার্চ। সমাপ্ত হিসাব বছরে ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা (ইউপিএস) হয়েছে ১ টাকা ২৫ পয়সা এবং ইউনিটপ্রতি সম্পদ (এনএভিপিইউ) দাঁড়িয়েছে ১৩ টাকা ৩৯ পয়সা।

বিএটিবিসি: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ মার্চ। লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ এপ্রিল। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সকাল সাড়ে ১০টায় এ সভা হবে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১৩০ টাকা ৫০ পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ দাঁড়িয়েছে ৩৮৫ টাকা ২১ পয়সা।

নিটল ইন্স্যুরেন্স: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১৪ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ মার্চ। লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা নির্ধারণ করা হয়েছে আগামী ৮ মে। রাজধানীর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে সকাল ১১টায় এ সভা হবে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৭৮ পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ দাঁড়িয়েছে ২৪ টাকা ১৮ পয়সা।

ডেল্টা ব্র্যাক: ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশনের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ মার্চ। লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ এপ্রিল। তবে এজিএম কোথায়, কখন অনুষ্ঠিত হবে তা নির্ধারণ করেনি প্রতিষ্ঠানটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৭ টাকা ৭৯ পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ দাঁড়িয়েছে ৩৫ টাকা ৭৬ পয়সা।