অর্থ-বাণিজ্য ডেস্ক রিপোর্ট:: আন্তর্জাতিক বাজার থেকে ৫০ হাজার টন গম কিনছে সরকার। বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ৫০ হাজার টন গম আমদানিতে ব্যয় হবে ১০৮ কোটি টাকা। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরে প্যাকেজ-৬ এর আওতায় ৫০ হাজার টন গম ক্রয়ের একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ২৫৩ ডলারে প্রতি মেট্রিক টন হিসাবে এ গম সরবরাহ করবে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স অ্যাগ্রোকোর ইন্টারন্যাশনাল। এ হিসাবে ৫০ হাজার মেট্রিক টন গম সংগ্রহে সরকারের ব্যয় হবে ১০৮ কোটি টাকা।

কোন দেশ থেকে এসব গম আনা হবে এ বিষয়ে জানতে চাইলে মোস্তাফিজুর রহমান বলেন, সুনির্দিষ্ট কোনো দেশের উল্লেখ নেই। সরবরাহকারী প্রতিষ্ঠান যেখান থেকে পারবে সেখান থেকে গম সরবরাহ করে দেবে।

উল্লেখ্য, ধান, চাল ও গমের উৎপাদন খরচ বিবেচনায় নিয়ে সরকারের সংগ্রহমূল্য নির্ধারণ করে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি (এফপিএমসি)। গত এপ্রিলে কমিটির সভায় ধান সংগ্রহের সিদ্ধান্ত হলেও দেশের বাজার থেকে কোনো গম সংগ্রহ না করার সিদ্ধান্ত হয়েছে। সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম এফপিএমসি গমের সংগ্রহ দামও নির্ধারণ করে দেয়নি। অতীতে গম না কিনলেও কৃষক যেন ন্যায্য দাম পায় সে জন্য একটা দর নির্ধারণ করে দেওয়ার নজির রয়েছে। এবার সেটাও করা হয়নি।