আন্তর্জাতিক ডেস্ক::

তালেবান সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় ফারাহপ্রদেশে ইরান সীমান্তের কাছে একটি সামরিক ঘাঁটির অন্তত ২০ আফগান সেনা নিহত হয়েছেন।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় মঙ্গলবার সন্ত্রাসীরা সীমান্তের ওই আফগান সামরিক ঘাঁটিতে হামলা চালালে এ হতাহতের ঘটনা ঘটে। এ সময় বেশ কয়েকজন আহত হন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষস্থানীয় কর্মকর্তা জানিয়েছেন, তখন ঘাঁটিতে ৫০ জন সেনা ছিল। হামলায় অন্তত ২০ আফগান সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে, কয়েকজন আহত হয়েছেন এবং অন্যরা নিখোঁজ রয়েছেন।

ওই কর্মকর্তা জানিয়েছেন, হামলার কয়েক ঘণ্টার পর আমরা ঘাঁটির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে ব্যর্থ হয় এবং বাকি সৈন্যদের ভাগ্যে কি ঘটেছে, সে ব্যাপারে এখনও নিশ্চিত করে আমরা কিছু বলতে পারছি না।

এদিকে হামলার দায়িত্ব স্বীকার করে ওই ঘাঁটির নিয়ন্ত্রণ নেয়ার দাবি করেছেন তালেবানরা। তাদের দাবি, হামলায় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ জব্দ করাসহ ৩০ সেনাকে হত্যা করেছেন তারা। ইরানের সীমান্তবর্তী ফারাহপ্রদেশে আফগান সেনাদের ক্ষতিকে তালেবানের জন্য বড় ধরনের সাফল্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ এই প্রদেশে আফগান সরকার কোটি কোটি ডলার মূল্যের পাইপলাইন প্রকল্প নির্মাণ করার পরিকল্পনা করছেন। গত মে মাসে তালেবান ফারাহপ্রদেশের রাজধানী দখলে নেয়ার ঘোষণা দিয়েছিল।