আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট:: থাইল্যান্ড গুহা থেকে উদ্ধারের পর ১২ কিশোর ও তাদের কোচের প্রথম ভিডিও প্রকাশ করা হয়েছে।

বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রকাশিত ভিডিওতে ১২ কিশোর ও তাদের কোচকে হাসপাতালে চিকিৎসা নিতে দেখা গেছে।

ভিডিওতে বেশ কয়েকজন কিশোরকে ফেস মাস্ক ও হাসপাতালের গাউন পরিহিত অবস্থায় দেখা যায়। ভিডিও ধারণে সময় কিশোরদের অন্তত একজনকে হাত তুলে বিজয় চিহ্ন প্রদর্শন করতে দেখা যায়।

গত ২৩ জুন ১২ সদস্যের একটি কিশোর ফুটবল দল এবং তাদের ২৫ বছর বয়সী কোচ থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং’ গুহায় প্রবেশ করে। প্রবল বৃষ্টিপাতের কারণে আকস্মিক পাহাড়ি ঢলে গুহার ভেতর পানি ঢুকে পড়লে দলটি সেখানে আটকা পড়ে। ১০ দিন পর ডুবুরিরা গুহায় তাদের সন্ধান পায়।

গত শুক্রবার গুহায় আটকে পড়া কিশোরদের কাছে অক্সিজেন সরবরাহ করে ফেরার পথে অক্সিজেন ঘাটতির কারণে এক ডুবুরির মৃত্যু হয়, যিনি থাইল্যান্ড নেভির একজন সাবেক সদস্য।

এরপর রোববার ১২ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু করে থাই কর্তৃপক্ষ। তবে প্রথম দফায় অভিযান চালিয়ে গুহা থেকে চার কিশোরকে উদ্ধারের পর এয়ার ট্যাঙ্ক পরিবর্তনের প্রয়োজন দেখা দেওয়ায় রাতে অভিযান স্থগিত রাখা হয়। পরদিন সোমবার পুনরায় উদ্ধার অভিযান চালানো হয়। সেদিন উদ্ধার করা হয় আরও চার কিশোরকে। এরপর মঙ্গলবার তৃতীয় দফায় অভিযান চালিয়ে বাকি চার কিশোর ও তাদের কোচকে গুহা থেকে বের করে আনা হয়। এর মধ্য দিয়ে চরম ঝুঁকিপূর্ণ উদ্ধার অভিযানের সফল সমাপ্তি ঘটে।