আন্তর্জাতিক ডেস্ক:: দীর্ঘ ১৩ বছর পর ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হয়েছে। সোমবার প্রথম দফা ভোট হয়েছে। বাকি তিন দফা হবে ১০, ১৩ ও ১৬ অক্টোবর। ফল ঘোষণা করা হবে ২০ অক্টোবর। স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়। শেষ হয় বিকাল ৪টায়।

এবারের নির্বাচনে মূল লড়াই কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি ও কংগ্রেসের মধ্যে। কারণ এ নির্বাচন বয়কট করেছে রাজ্যের দুই প্রধান দল-ন্যাশনাল কনফারেন্স ও মেহবুবা মুফতির পিপল’স ডেমোক্রেটিক পার্টি। খবর : এনডিটিভির।

রাজ্যের ১১৪৫ পৌর ওয়ার্ডের মধ্যে প্রথম দফায় ৪২২টি ওয়ার্ডে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে গোটা উপত্যকাকে মুড়ে দেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তায়। এ নির্বাচনে রয়েছে লাদাখ, জম্মু ও পিরঞ্জল কেন্দ্র থেকে ২৬ আসন এবং ১৪৯টি আসন কাশ্মীর থেকে।

মোট প্রার্থীর সংখ্যা ২ হাজার ৯৯০ জন। এরই মধ্যে কাশ্মীরের ২৪০ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছেন। বিজেপি জানিয়েছে, কাশ্মীরের সাত পৌরসভা কমিটির ক্ষমতায় এসেছে তারা। তাদের ৭৫ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় মনোনীত হয়েছেন।

টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রধান দুটি দল নির্বাচন বয়কট করায় ভোট পড়ার হার খুবই কম। সর্বোচ্চ কারগিলে ৭৮ শতাংশ ভোট পড়েছে। কাশ্মীরে ভোট পড়েছে মাত্র ৮ দশমিক ৩ শতাংশ। বারামুল্লা, কুপওয়ারা, পোঞ্চ, রাজৌরিতে ভোট পড়ার হারও ৩০ শতাংশের নিচে।