আন্তর্জাতিক ডেস্ক:: ইরাক ও সিরিয়া থেকে পিছু হটার পর পলাতক অন্তত ২৬ হাজার আইএস জঙ্গি ফের হামলার প্রস্তুতি নিচ্ছে বলে ইন্টাপলের পর্যবেক্ষণে ধরা পড়েছে। এসব জঙ্গি ছড়িয়ে ছিটিয়ে আসে ৭০টি দেশে। লন্ডনে যুক্তরাষ্ট্রের দূতাবাসে মার্কিন সেনাবাহিনীর কম্বাইন্ড জয়েন্ট টাস্ক ফোর্স অপারেশনের মুখপাত্র কর্নেল রিয়ান ডিলন আইএস জঙ্গি প্রতিরোধে কর্মরত গ্লোবাল কোয়ালিশনকে বলেছেন, ইউরোপের বিভিন্ন সীমান্ত থেকে তারা তুরস্কে প্রবেশের চেষ্টা করার সময় অনেকে ধরা পড়েছে। সিরিয়ার দেইর এজ-জোরে অন্তত ৫ ইউরোপীয় আইএস জঙ্গিকে একটি তেলের ট্রাক থেকে আটক করা হয়। সিরিয়ার ডেমোক্রেটিক ফোর্সের সহায়তায় তারা পালাচ্ছিল।

কর্নেল রিয়ান বলেন, আইএস জঙ্গিরা সিরিয়া ও ইরাক থেকে বের হয়ে পশ্চিমা দেশগুলোতে ঢুকে পড়ার চেষ্টা করছে এবং পরবর্তী হামলার জন্যে সুবিধাজনক সময়ের জন্যে অপেক্ষা করছে। এদের বিস্তারিত তথ্য রয়েছে ইন্টারপোলের কাছে। এদের অনুসন্ধানে ব্যাপক তৎপরতা অব্যাহত রয়েছে বলেও জানান রিয়ান।

এবছর ইউরোপ ও যুক্তরাষ্ট্রে আইএস জঙ্গিদের হামলায় অন্তত ৩ হাজার মানুষ আহত হয়েছে। ব্রিটেনে এধরনের হামলায় মারা গেছে কমপক্ষে ৩৫ জন। তবে আইএস ইরাক বা সিরিয়া থেকে আগের মত তেল চুরি করে বিক্রির টাকা থেকে সন্ত্রাস চালিয়ে যেতে পারছে না। মানুষের কাছ থেকে চাঁদা আদায় করে কথিত জিহাদ অব্যাহত রাখতে পারছে না। ২০১৪ সাল থেকে আইএস জঙ্গিরা মানুষের গলা কেটে, আগুনে পুড়িয়ে বা গুলি করে হত্যা শুরু করে। এছাড়া নারীদের জিম্মি করে যৌন নির্যাতন চালিয়ে যেতে থাকে এ সন্ত্রাসী গোষ্ঠী। ডেইলি স্টার ইউকে