আন্তর্জাতিক ডেস্ক::

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মধ্যবর্তী নির্বাচনের ভোট পুনর্গণনার পর সিনেটর হিসেবে নির্বাচিত হলেন রিপাবলিকান প্রার্থী রিক স্কট।

রোববার এ ফলাফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

রাজ্য নির্বাচন কমিশন জানায়, ডেমোক্র্যাট সিনেটর প্রার্থী বিল নেলসনকে মাত্র শূন্য দশমিক এক-পাঁচ শতাংশ ভোটে হারিয়েছে রিক। ১০ হাজার ৩৩ ভোটের ব্যবধানে জিতেছেন তিনি। প্রথম গণনায় রিক ১২ হাজার ৬০৩ ভোটে জয়ী হয়েছিলেন।

বিবিসি জানায়, উনিশ শতকের পর প্রথমবারের মতো ফ্লোরিডায় মার্কিন সিনেটের এ আসন দখলে নিল রিপাবলিকানরা। দেশটির সংবিধান অনুসারে, দুই প্রার্থীর ভোট ব্যবধান শূন্য দশমিক ৫ শতাংশ হলে পুনরায় ফল বিবেচনা করা হয়।

সেই হিসাবে, প্রথমে মেশিনে ও পরে হাতে গণনা করা হয় সিনেটর পদের ভোট। ফ্লোরিডার রাজ্যের গর্ভনর পদের জন্যও ব্যালট পুনর্গণনা হয়েছে। এখানেও ডেমোক্র্যাট প্রার্থী অ্যান্ড্রু গিলিয়ামকে হারিয়ে জয়ী হন রিপাবলিকান রন ডিস্যান্টিস।

অভিবাসনের জন্য জনপ্রিয় রাজ্য হওয়ায়, ফ্লোরিডায় এবার শক্ত অবস্থান দরকার ছিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের, যা শীর্ষ দুটি পদের মাধ্যমে অর্জিত হল। ৬ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে দ্বিকক্ষবিশিষ্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে নিজেদের অবস্থান ধরে রেখেছে রিপাবলিকান।