আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের আইন শৃঙ্খলা বাহিনী মেক্সিকোর মাদক সম্রাট রাফায়েল কারো কুইনটেরোকে ধরিয়ে দিতে পারলে ২০ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেবে। রাফায়েল হচ্ছেন এফবিআই’র মোস্ট ওয়ান্টেড শীর্ষ ১০ ফেরারি আসামির একজন। ১৯৮৫ সালে রাফায়েল মাদক নিয়ন্ত্রণ প্রশাসনের কর্মকর্তা এনরিক ক্যামারেনা সালজারকে হত্যা করে এমন অভিযোগে তাকে খুঁজছে পুলিশ। মেক্সিকোর একজন মাদক গডফাদার হিসেবে রাফায়েলের পরিচিতি রয়েছে।

এফবিআই উপপরিচালক ডেভিড বোডিচ এক সাংবাদিক সম্মেলনে জানান, রাফায়েলকে ধরতে সাধারণ মানুষের সহায়তা প্রয়োজন। মেক্সিকোতে আড়াই হাজার একর জমিতে রাফায়েল যে মারিজুয়ানার খামার গড়ে তুলেছিলেন সেখানেই অপহরণের পর এনরিক ক্যামারেনা সালজারকে হত্যা করা হয়। রাফায়েলের সঠিক বয়স জানা না গেলেও ধারণা করা হয় তার বয়স ৫০ থেকে ৬০’এর মধ্যে। বিভিন্ন ধরনের মাদক চোরাচালান ও ব্যবসার সঙ্গে দীর্ঘদিন ধরেই রাফায়েল জড়িত।

সম্প্রতি এক ভিডিও সাক্ষাতকারে রাফায়েল নিজেকে একজন বৃদ্ধ হিসেবে উপস্থাপন করে জানান, তার বিরুদ্ধে যে হত্যার অভিযোগ আনা হয়েছে তা আসলে ভুল প্রতিশোধের কারণেই করা হয়েছে। তবে মাদক নিয়ন্ত্রণ সংস্থার কর্মকর্তা রবার্ট প্যাটারসন বলছেন, রাফায়েল ধোঁকা দিতে চাচ্ছে এবং মাদক সাম্রাজ্য পরিচালনা করে যাচ্ছে। রাফায়েলকে মেক্সিকো কারাগারে আটক করা সম্ভব হলেও কৌশলে সে ২০১৩ সালে বের হয়ে আসে এবং পুনরায় মাদক ব্যবসা শুরু করে। ১৯৫০ সাল থেকে যুক্তরাষ্ট্রে ৫১৮ জন ফেরারি আসামির মধ্যে এপর্যন্ত ৪৮৪ জনকে ধরতে সমর্থ হয়েছে এফবিআই। সিএনএন