আন্তর্জাতিক ডেস্ক:: ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দেয়ার আয়োজনের প্রেক্ষিতে তিনি এ হুঁশিয়ার দেন।

এর আগে আরব লীগ, ফ্রান্স, জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছেন।

এরদোয়ান বলেন, এ ধরনের কোনো পদক্ষেপ নেয়া হলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে তুরস্ক। এছাড়া ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়া হলে তা হবে মুসলিমদের জন্য রেড লাইন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই রেড লাইন পার না হওয়ার জন্য তাকে সতর্ক করেছেন তিনি।

নিজের নির্বাচনী প্রচারণায় ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন যে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে নেবেন। এই পদক্ষেপ বাস্তবায়িত হলেই জেরুজালেম ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতি পাবে। সেই প্রতিশ্রতি থেকেই সম্প্রতি ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়ে ভাবছেন। ইসরায়েলের বর্তমান রাজধানী তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের মাধ্যমে স্বীকৃতির বিষয়টি প্রতিষ্ঠিত করতে চান তিনি।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।