আন্তর্জাতিক ডেস্ক:: মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমরা মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে উল্লেখ করে রাখাইনে সেনা অভিযান বন্ধ করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস।

বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে মহাসচিব বলেন, ‘রোহিঙ্গা সংকটে মানবিক পরিস্থিতি বিপর্যয়কর অবস্থায় পৌঁছেছে।

রোহিঙ্গা গ্রামবাসীদের উপর নিরাপত্তা বাহিনীর হামলা সম্পূর্ণ অগ্রহণযোগ্য।’ গুতেরেস আরও বলেন, ‘ভয়াবহ মানবিক বিপর্যয়ে পড়েছে রোহিঙ্গারা। গত সপ্তাহে বাংলাদেশে পালিয়ে আসা শরণার্থীদের সংখ্যা ছিল ১ লাখ ২৫ হাজার। কিন্তু বর্তমানে এটা বেড়ে ৩ লাখ ৮০ হাজারে দাঁড়িয়েছে।’

এসময় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে সাধ্যমত যেকোনো মানবিক সাহায্য নিয়ে এগিয়ে আসার জন্যও আহ্বান জানান।

উল্লেখ্য, মিয়ানমার বাহিনীর অবরোধের মুখে গত ২৪ আগস্ট মধ্যরাতের পর রোহিঙ্গা যোদ্ধারা অন্তত ২৫টি পুলিশ স্টেশনে হামলা ও একটি সেনাক্যাম্পে প্রবেশের চেষ্টা চালায়। এরপর রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের হত্যাযজ্ঞ থেকে রেহাই পায়নি বয়োবৃদ্ধ নারী এবং শিশুরাও। নিহত হয়েছেন প্রায় তিন হাজার রোহিঙ্গা। এদিকে, প্রাণ বাঁচাতে বাংলাদেশে গত কয়েকদিনে প্রায় চার লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর কার্যালয় থেকে জানানো হয়েছে।