আন্তর্জাতিক ডেস্ক:: মিয়ানমারের কাছে ছয়টি এসইউ-৩০ যুদ্ধবিমান বিক্রি করছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে ২২ জানুযারী সোমবার জানিয়েছে বার্তা সংস্থা আরআইএ, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

মিয়ানমার নিজেদের স্থল ও নৌবাহিনীর জন্য রাশিয়ার কাছ থেকে অন্যান্য সামরিক রসদ কেনার আগ্রহও প্রকাশ করেছে বলে আরআইএর প্রতিবেদনে বলা হয়েছে।

গত বছরের অগাস্ট থেকে রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর বর্বর নির্যাতনের কথা আন্তর্জাতিক অঙ্গনে তুমুল সমালোচনার জন্ম দেয়।

নির্যাতনের মুখে দেশটি থেকে প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা পশ্চিমাঞ্চলীয় প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে।

জাতিসংঘসহ অনেক দেশই মিয়ানমার সেনাবাহিনীর এই নির্যাতনকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করেছে। মিয়ানমার সেনাবাহিনী শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন ও দূর্নীতির’ দায়ে যুক্তরাষ্ট্র মিয়ানমারের ১৩ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যাদের মধ্যে রাখাইনে বর্বর নির্যাতন চালানোর সময় সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত জেনারেল মং মং সোয়ে-ও আছেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ অধিকাংশ দেশ ও সংস্থা রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় সমালোচনায় মুখর হলেও মিয়ানমারের মিত্র চীন ও রাশিয়া সেনা অভিযানের পক্ষে বিবৃতি দিয়েছিল।