আন্তর্জাতিক ডেস্ক:: বৌদ্ধ ধর্মগুরু দালাই লামা মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সাং সুচিকে লেখা এক চিঠিতে রাখাইন অঞ্চলে রোহিঙ্গা ইস্যুতে শান্তিপূর্ণ সমাধানের তাগিদ দিয়েছেন। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতার ফলে ৩ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দালাই লামা।

সুচিকে লেখা ওই চিঠিতে দালাই লামা আরো বলেছেন, রাখাইন অঞ্চলে সংকট সমাধানের চেষ্টা করার জন্যে আপনাকে (সুচি) সমাজের সর্বত্র যেতে হবে। সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায় কয়েক দশক ধরে নিপীড়নের শিকার হচ্ছে এবং বৌদ্ধ অধ্যুষিত দেশ হিসেবে মিয়ানমারের অবস্থান আমার কাছে প্রশ্নের সৃষ্টি করেছে। অনেক মানুষ বিষয়টি উপলব্ধি করতে পারছেন না।

দালাই লামা তার লেখা চিঠিতে সুচির কাছে আবেদন জানিয়ে বলেন, আপনি এবং আপনার অনুসারী নেতারা সমাজের সকল সম্প্রদায়ের কাছে যান এবং বন্ধুত্বপূর্ন সহাবস্থান পুনরুদ্ধার করুন। শান্তি ও পুনর্মিলনের লক্ষ্য নিয়েই তা করার আহবান জানান দালাই লামা।

দালাই লামা আরো বলেন, বুদ্ধের অনুসারী হিসেবে এবং নোবেল লরিয়েট হিসেবে আমি আপনার ও আপনার সহকর্মীদের কাছে আরো একবার আবেদন জানাচ্ছি রোহিঙ্গা সংকটে মানবিক সমাধান খুঁজে বের করুন। যাতে হতাশাজনক এ পরিস্থিতির একটি দীর্ঘস্থায়ী সমাধান হয়।

সর্বশেষ দালাই লামা নোবেল বিজয়ী হিসেবে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতার বিরুদ্ধে কথা বলনে। এর আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক স্পেশাল র‌্যাপোটিয়ার বলেন, মিয়ামারের রোহিঙ্গাদের হত্যা জাতিগত নির্মূলের তুল্য এবং ইতিমধ্যে সহস্রাধিক প্রাণ হারিয়েছেন যাদের অধিকাংশই রোহিঙ্গা।

এছাড়া নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই ও আর্চবিশপ দেশমন্ড তুতু রোহিঙ্গা সংকট নিরসনে এর আগে সুচিকে আহবান জানান। তাছাড়া এর আগেও দালাই লামা অং সাং সুচিকে রোহিঙ্গা সংকট নিরসনে আহবান জানিয়েছিলেন। এএফপি