আন্তর্জাতিক ডেস্ক:: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি আশা করছেন আগামীকাল মঙ্গলবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে অনুষ্ঠিতব্য বৈঠকটি ‘খুব সুন্দরভাবে শেষ হবে’। খবর : সিএনবিসির

সোমবার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং-এর সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। রবিবার সন্ধ্যায় সিঙ্গাপুরের পায়া লেবার বিমান ঘাঁটিতে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমান। কানাডা থেকে ২০ ঘণ্টা ভ্রমণ করে সিঙ্গাপুরে যান ট্রাম্প। কিম তার সফরসঙ্গীদের নিয়ে সিঙ্গাপুর পৌঁছানোর কয়েক ঘণ্টা পর দেশটিতে পৌঁছান ট্রাম্প।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীকে বৈঠকের আয়োজন করার জন্য ধন্যবাদ জানিয়ে টাম্প বলেন, ‘আমাদের আকর্ষণীয় বৈঠকটি আগামীকাল অনুষ্ঠিত হবে। আশা করি খুব চমৎকারভাবে বৈঠকটি সুসম্পন্ন হবে।’

সম্পদশালী এই দ্বীপ রাষ্ট্রটির ট্রাম্প-কিমের বৈঠক আয়োজন করতে দুই কোটি সিঙ্গাপুরি ডলার খরচ হচ্ছে। নিরাপত্তা ও লজিস্টিকস খাতে এই খরচ হবে। গত সপ্তাহের শেষের দিকে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী মঙ্গলবার এই ঐতিহাসিক বৈঠকের আয়োজক হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

মাইলফলক এই বৈঠক সম্পর্কে ট্রাম্প বলেছেন, ‘আমরা খুব সচেতনভাবেই এই বৈঠক নির্ধারণ করেছি।’ সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতা বৈঠক করবেন। এটাই হবে যুক্তরাষ্ট্রের কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কোনো নেতার প্রথম বৈঠক।

এই বৈঠকের মাধ্যমে কিম পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে সরে আসবেন বলে আশা করছে যুক্তরাষ্ট্র। বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্তকরণ, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।