আন্তর্জাতিক ডেস্ক:: ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নেতা হাসান নাসারাল্লাহ ও উপ-প্রধান নাইম কাসেমের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও আরব উপসাগরীয় দেশগুলো। বুধবার গোষ্ঠীটিকে সন্ত্রাসী সংগঠন বলেও আখ্যা দেয় দেশগুলো।

মার্কিন অর্থবিভাগ জানায়, সৌদি আরব, বাহরাইন, কুয়েত, ওমান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের সাথে যৌথভাবে এই নিষেধজ্ঞা জারি করেছে তারা। কেননা, তারা সবাই টেরোরিস্ট ফিন্যান্সিং অ্যন্ড টার্গেটিং সেন্টারের সদস্য।

প্রসঙ্গত, ইরান সমর্থিত হিজবুল্লাহ লেবাননের রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত। নীতি-নির্ধারণী পর্যায়ের সদস্যের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র। এই নিয়ে তৃতীয়বারের মত অবরোধ আরোপ করলো যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, হিজবুল্লাহর চার সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আরব দেশগুলো। তাদের কেউ কেউ আগে থেকেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ছিল। সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়, হিজবুল্লাহ একটি বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন। তাদের নেতারা রাজনীতি ও সন্ত্রাসের মধ্যে পার্থক্য বোঝে না।

গতবছর হিজবুল্লাহ নাসারাল্লাহ মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে বলেছিলেন, ‘মার্কিন প্রশাসন তার সর্বোচ্চ শক্তি দিয়েও আমাদের থামাতে পারবে না।’ জেরুজালেম পোস্ট