আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট:: যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটন ও ডেমোক্রেট পার্টির ইমেইল হ্যাকিংয়ের দায়ে ১২ রুশ গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ এনেছে ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠকের তিন দিন আগে হঠাৎ করে এ অভিযোগ আনা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোসেনস্টেইন শুক্রবার বলেছেন, অভিযুক্তরা তথ্য হাতিয়ে নিতে ইমেইল ও ম্যালওয়্যার ব্যবহার করেন।

তিনি বলেন, নতুন ও অপ্রত্যাশিত উপায়ে বিদেশি শত্রুরা ইন্টারনেটে আমেরিকানদের ওপর হামলা করেছে। হ্যাকাররা একটি স্টেট ইলেকশন বোর্ড ওয়েবসাইট থেকে পাঁচ লাখ ভোটারের তথ্যও হাতিয়ে নেয় বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের এই পদক্ষেপের প্রতিবাদ জানিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছেন, এই ১২ জনের বিরুদ্ধে সামরিক গোয়েন্দাগিরি বা হ্যাকিংয়ের সঙ্গে সম্পৃক্ততার কোনো প্রমাণ নেই।

২০১৬ সালের নির্বাচনে হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। রাশিয়া ট্রাম্পকে সহযোগিতায় নির্বাচনে হস্তক্ষেপ করেছিল বলে অভিযোগ ওঠার পর তার তদন্ত করছে জাস্টিস ডিপার্টমেন্ট। দেশটির ডেমোক্রেটিক পার্টির নেতারা পুতিনের সঙ্গে ট্রাম্পের সোমবারের বৈঠক বাতিলের আহ্বান জানিয়েছেন। কিন্তু হোয়াইট হাউস জানিয়েছে, বৈঠক অনুষ্ঠিত হবে। কার্যক্রম চলছে।