ই-কণ্ঠ অনলাইন ডেস্ক::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষি জমিতে শিল্প-কারখানা স্থাপন করা যাবে না। শিল্পায়নের জন্য প্রশিক্ষণে জোর দিতে হবে।

রোববার (৩১ মার্চ) বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশে শিল্পায়ন ছাড়া কর্মসংস্থানের কোনো সুযোগ নেই। আমাদের অর্থনীতিমূলত কৃষি ভিত্তিক। কৃষি জমির যেখানে সেখানে শিল্প-কারখানা গড়ে তুলে নষ্ট করা হোক তা আমি চাই না। এই কৃষি থেকেই খাদ্য চাহিদা মেটায়। খাদ্য চাহিদা বিশ্বে থাকবেই। চাহিদার সাথে সাথে বাজারও সম্প্রসারণ হচ্ছে। সেই ক্ষেত্রে একদিকে যেমন দেশে শিল্পায়ন প্রয়োজন। অপরদিকে কৃষি পণ্য প্রক্রিয়ার উপর জোর দিতে হবে।

তিনি আরো বলেন, শিল্পায়ন গড়ে তুলতে হলে শ্রমিক দরকার, তাদের প্রশিক্ষণ দরকার। শুধু শ্রমিকদের নয় যারা শিল্পায়ন পরিচালনা করবেন তাদেরও প্রশিক্ষণ দরকার। তবে শিল্প গড়ে তোলার পর এই দিকে নজর না দেবার ফলে তা সফল হয় না। সে দিকে লক্ষ্য রেখেই বর্তমান সরকার কাজ করছে। শিল্পায়নের কথা বিবেচনায় রেখে বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হয়েছে। দেশের মাটি ও পানি থেকে শুরু করে সব কিছু ব্যবহার করা যায়। যা দেশের জন্য বিশাল সম্পদ। যা পরিকল্পনা মাফিক কাজে লাগাতে হবে।