হাসিবুর রহমান, আটোয়ারৗ (পঞ্চগড়) প্রতিনিধি॥ পঞ্চগড়ের আটোয়ারীতে আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। অনুকুল আবহাওয়া ও কৃষি উপ-সহকারীদের সঠিক তত্বাবধানের ফলে আউশ ধানের চাষ লক্ষ্যমাত্রার তুলনায় এবার অনেক বেড়ছে।

প্রাপ্ত তথ্যে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ৫ শত ২০ হেক্টর জমিতে আউশ ধানের চাষ করা হয়েছে যা গত বারের তুলনায় প্রায় দ্বিগুণ। গত বছর চাষি পর্যায়ে বীজ উৎপন্নের জন্য রাজস্ব খাতের অর্থায়নে ব্রি-ধান ৪৮ জাতের আউশ ধানের ২০টি প্রর্দশনী দেয়া হয়েছিল। গত বারে আউষ ধানের ভাল ফলন দেখে এবার আউশ ধান চাষে কৃষকের আগ্রহ বেড়ে যায়। বীজ উৎপাদনকারী চাষীদের নিকট বীজ সংগ্রহ করে অনেক কৃষক আউশ ধান, ব্রি-ধান ৪৮ চাষ করেন।

ধামোর ইউনিয়নের সিকটিহাড়ী গ্রামের আনন্দ বর্মন জানায়, পানির কম ব্যবহার করে কম খরচে বোরো ধানের মতই ফলন হয় মর্মে আমি আউশ ধান চাষ করেছি। তোড়িয়া ইউনিয়নের পূর্ব নিতুপাড়া গ্রামের আশরাফুল ইসলাম, আলোয়াখোয়া ইউনিয়নের দুলাল ইসলাম, বর্ষালুপাড়া গ্রামের শহিদুল ইসলাম ও বলরামপুর ইউনিয়নের চুচুলি গ্রামের সুশিলের সাথে কথা হলে তারা বলেন, আউশ ধান চাষের ফলে দুই ফসলী জমিতে তারা তিন ফসল উৎপন্ন করতে পারছে। ধানের ফলনও ভাল একর প্রতি (১০০) শতকে প্রায় ৯০ মন ধানের ফলন হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা শামীম ইকবাল জানায়, দুই ফসলী জমিতে তিন ফসলী এবং কম পানি খরচে ও অল্প খরচে আউশ ধান চাষ করা যায় মর্মে আমরা কৃষককে আউশ ধান চাষে উদ্ভুদ্ধ করে আসছি। এছাড়া আউশ ধানে রোগ বালাইও কম। আশা করি আগামীতে আউশ ধানের আবাদ আরো বাড়বে।