লালমনিরহাট প্রতিনিধি:
আর্থ সামাজিক উন্নয়নে শ্যামপুর সুগার মিলের ভুমিকা, প্রশিক্ষনের মুল্যায়ন, সুগার মিলের সার্বিক উন্নয়ন, আখ চাষে জ্ঞনের প্রয়োগ এবং একর প্রতি আখ চাষের ফলন বৃদ্ধিতে লালমনিরহাটে আখ চাষিদের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৫ মে) কৃষি বিভাগ, শ্যামপুর সুগার মিলস্ শ্যামপুর এর আয়োজনে সদর উপজেলার মহেন্দ্রনগরে দিন ব্যাপি এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।
শ্যামপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মাহমুদুল হক, মহা ব্যবস্থাপক (কৃষি) মোঃ সামসুজ্জামান, উপ-মহাব্যবস্থাপক (ঋন) মোঃ শফিকুল ইসলাম খান ও উপ-মহাব্যবস্থাপক (বীঃপঃ/ইক্ষু সংগ্রহ) মোঃ আমজাদ হোসেন ইক্ষু চাষিদের প্রশিক্ষন দেন। জেলার শতাধিক ইক্ষু চাষি এই প্রশিক্ষনে অংশ গ্রহন করেন।
শ্যামপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মাহমুদুল হক বলেন, দিন দিন এই জেলায় আখ চাষে চাষিরা আগ্রহ হারিয়ে ফেলায় এবং আখ চাষে আবারও আখ চাষিদের ফিরিয়ে আনার লক্ষে এই প্রশিক্ষনের আয়োজন। এছাড়া চলতি অর্থ বছরে এই জোনে আখ চাষে লক্ষমাত্রা পুরনে লক্ষ্যে এই প্রশিক্ষনের আয়োজন। গত অর্থ বছরে লক্ষ্য মাত্রা পুরন না হলেও এবার কাছাকাছি এসে পৌছেছে।
আখ চাষি আনিছুর রহমান খান বলেন, আখ চাষের উপর আগ্রহ একেবারেই হারিয়ে ফেলেছিলাম। কিন্তু গত বার আখ চাষের উপর প্রশিক্ষন নিয়ে আমি প্রায় দুই একর জমিতে আখ চাষ করেছি। ফলনও ভাল হয়েছে। সব ঠিক থাকলে এবার আখ বিক্রি করে কয়েক গুন লাভবান হতে পারবো।
প্রশিক্ষন শেষে বিকেলে কৃষিবিদ মাহমুদুল হক আখ প্রশিক্ষনার্থীদের নিয়ে আখ চাষি আনিছুর রহমান খানের আখ ক্ষেত পরিদর্শন করেন।