স্পোর্টস রিপোর্টার:: চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের মেয়েরা। বিশ্বকাপ বাছাইয়ে শনিবার সালমা-রুমানারা আয়ারল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে তাদের ২৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে লাল-সবুজের দল।

এই কদিন আগেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতেছিল বাংলাদেশের মেয়েরা। সে দলটির বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের ফাইনালে আবার লড়াইয়ে নামে সালমা-রুমানারা। আর তাতেই বাজিমাত। শনিবার নেদারল্যান্ডসে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে খুব একটা ভালো সংগ্রহ দাঁড় করাতে পারেনি বাংলাদেশের মেয়েরা। নির্ধারিত ২০ ওভারে মাত্র ১২২ রান তুলেছে।

অবশ্য এই লক্ষ্যও টপকাতে পারেনি আইরিশ মেয়েরা। সালমাদের বোলিং তোপে মাত্র ৯৭ রানে ইনিংস গুটিয়ে নেয় তারা। বল হাতে পান্না ঘোষের দারুণ নৈপুণ্যে প্রতিপক্ষকে এই অল্প রানে গুাটিয়ে ফেলা সম্ভব হয়েছে। এই বাংলাদেশি পেসার ১৬ রানে ৫ উইকেট তুলে নিয়ে আইরিশদের ব্যাটিং ধস নামান। ব্যাট হাতে বাংলাদেশের পক্ষে সবচেয়ে উজ্জ্বল ছিলেন আয়েশা রহমান। তিনি করেন সর্বোচ্চ ৪৬ রান। ৪২ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কার মার ছিল।

এই জয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রতিশোধ নিয়েছে বাংলাদেশ। গত বিশ্বকাপ বাছাই পর্বের ফাইনালে তাদের কাছে হেরেছিল সালমারা। আবার আরেকটি ফাইনালে তাদের হারিয়েছে লাল-সবুজের দল। কদিন আগে এশিয়া কাপের শিরোপা জিতে দেশকে দারুণ সাফল্য এনে দিয়েছিল মেয়েরা। এবার বাছাই পর্বের শিরোপা জিতে নতুন দিগন্ত উন্মোচিত করেছে তারা।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ : ১২২/৯ (আয়েশা ৪৬, ফারজানা ১৭, শামিমা ১৬ ; ও’রাইলি ২৮/৪, ম্যাটকাল্ফ ২৪/২, ডেলানি ১/১৯)।

আয়ার‌ল্যান্ড : ৯৭ (লুইস ২৬, রিচার্ডসন ২৩, শিলিংটন ১৪ ; পান্না ১৬/৫, নাহিদা ১৫/২, রুমানা ১৪/২)।