স্পোর্টস ডেস্ক:: বিপিএলের এবারের আসরের গ্রুপ পর্বের লড়াই শেষ হচ্ছে আজ বুধবার। ইতিমধ্যেই প্লে-অফে কোন চার দল খেলবে তা নিশ্চিত হলেও বিশেষ গুরুত্ব আছে আজকের একটি ম্যাচের। কারণ এই ম্যাচের মধ্য দিয়েই নির্ধারিত হবে কোয়ালিফায়ার-১ এ কুমিল্লার মুখোমুখি হবে কোন দল।

আজ দুপুর একটায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। মোকাবেলা করবে ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স।

দিনের দ্বিতীয় ম্যাচে খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট সিক্সার্স। কুমিল্লার পয়েন্ট টেবিলে এক নম্বর স্থান নিশ্চিত হয়ে গেছে, তাই এই ম্যাচের ফলাফলে কোন গুরুত্ব নেই। ঢাকা ও রংপুরের ম্যাচের হিসাব নিকাশের ওপর নির্ভর করছে প্লে-অফের হিসাব।

এক নজরে দেখে নিন সেরা চার দলের অবস্থান-
কুমিল্লা ১১ ম্যাচে ১৬ পয়েন্ট
খুলনা ১২ ম্যাচে ১৫ পয়েন্ট
ঢাকা ১১ ম্যাচে ১৩ পয়েন্ট
রংপুর ১১ ম্যাচে ১২ পয়েন্ট

শেষ ম্যাচে রংপুরের বিরুদ্ধে ঢাকা জয় পেলে তাদের পয়েন্ট হবে খুলনার সমান। তবে নেট রান রেটে ঢাকা অনেক এগিয়ে, সে হিসেবে তারা অর্জন করবে দ্বিতীয় স্থান। খেলবে কোয়ালিফায়ার-১ এ। আর খুলনা ও রংপুর খেলবে এলিমিনেটর ম্যাচ।

অন্যদিকে ঢাকার বিরুদ্ধে রংপুর জিতে গেলে তাদের পয়েন্ট হবে ১৪। তাতে রংপুরের কোন লাভ না হলেও, লাভ হবে খুলনার। কারণ তাহলে খুলনা দ্বিতীয় অবস্থানে থেকে কোয়ালিফায়ার-১ ম্যাচ খেলবে। ঢাকা-রংপুর খেলবে এলিমিনেটর।

প্রসঙ্গত সেরা দুই দলের ম্যাচ কোয়ালিফায়ার-১ এর জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। এলিমিনেটর ম্যাচে খেলবে তিন ও চার নম্বর দল, পরাজিত দল বিদায় নেবে টুর্নামেন্ট থেকে আর বিজয়ী দল দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের সাথে। বিজয়ী দল যাবে ফাইনালে।