স্পোর্টস ডেস্ক:: আগামী ৪ মে থেকে সাউথ আফ্রিকা সফর শুরু করবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এই সফর সামনে রেখে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সদ্য ঘোষিত এই দলে নেতৃত্বে পরিবর্তন এনেছে বিসিবি। টি-টোয়েন্টিতে রুমানা আহমেদকে সরিয়ে দায়িত্ব দেয়া হয়েছে প্রথম অধিনায়ক সালমা খাতুনের কাঁধে। তবে ওয়ানডে দলের নেতৃত্বে দেবেন যথারীতি লেগস্পিন অলরাউন্ডার রুমানা।

বাংলাদেশের নারী ক্রিকেটের পথচলার শুরু থেকেই নেতৃত্বে ছিলেন অফস্পিন অলরাউন্ডার সালমা। ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে তাকে সরিয়ে নেতৃত্বে আনা হয় পেসার জাহানারা আলমকে। ওই বছরের শেষ দিকে ওয়ানডে অধিনায়ক করা হয় রুমানা আহমেদকে। পরে টি-টুয়েন্টির নেতৃত্বও পান তিনি।

১৬ সদস্যের বাংলাদেশ দলে বড় চমক সালমার নেতৃত্বে ফেরা। দল থেকে বাদ পড়েছেন লতা মন্ডল, রিতু মনি, শায়লা শারমিন, শারমিন আক্তার সুপ্তা। তবে দুই বছর পর দলে ফিরেছেন বিকেএসপির জান্নাতুল ফেরদৌস। ঘরোয়া ক্রিকেট ভাল খেলার পুরস্কার পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অপেক্ষায় থাকা এ অফস্পিন অলরাউন্ডার।

সিলেটে নারী দলের প্রাথমিক প্রস্তুতি ক্যাম্প চলছে। সেখান থেকে ফিরে ২৮ এপ্রিল পাঁচ ওয়ানডে ও তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে সাউথ আফ্রিকা যাবেন রুমানা-সালমারা। ৪মে প্রথম ওয়ানডে দিয়ে এই সফর শুরু হবে এবং ২০মে তৃতীয় টি-টোয়েন্টি দিয়ে সফর শেষ হবে।

বাংলাদেশ নারী দল: রুমানা আহমেদ (অধিনায়ক, ওয়ানডে), সালমা খাতুন (অধিনায়ক, টি-টোয়েন্টি), জাহানারা আলম, নিগার সুলতানা জ্যোতি, শারমিন সুলতানা, ফারজানা হক, পান্ন ঘোষ, খাদিজাতুল কুবরা, ফাহিমা খাতুন, মুর্শিদা খাতুন, জান্নাতুল ফেরদৌস সুমনা, শামিমা সুলতানা, নাহিদা আক্তার, সুরাইয়া আজমিন ছন্দা ও সোবহানা মোস্তারি।