স্পোর্টস ডেস্ক:: ক্রিকেটের তিন ফরম্যাটে বাঁহাতি ব্যাটসম্যানদের মধ্যে গড়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবাল। বাঁহাতি ব্যাটসম্যানদের গত ১২ মাসে খেলা ম্যাচের উপর নির্ভর করে এই তালিকাটি করা হয়েছে।

টেস্ট, ওয়ানডে এবং টি-টুয়েন্টি, তিন ফরম্যাট মিলে শেষ এক বছরে ৩৭.৬৭ গড়ে রান সংগ্রহ করেছেন তামিম। এই গড়ে রান তোলায় বিশ্বের নামকরা বাঁহাতি ব্যাটসম্যানদের টপকে চতুর্থ স্থানে এসেছেন টাইগারদের নির্ভরযোগ্য এই ওপেনার।

এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন পাকিস্তানের ওপেনার ইমামুল হক। যদিও এখন অবধি ক্রিকেটের টি-টুয়েন্টি ফরম্যাটে অভিষেক হয়নি এই বাঁহাতি ব্যাটসম্যানের। ২০১৭ সালের অক্টোবরে ওয়ানডে এবং ২০১৮ সালে টেস্ট অভিষেক হয়েছিল এই ব্যাটসম্যানের।

দুই ফরম্যাটে গত এক বছরে ১৮ ম্যাচ খেলে ৫৭.২২ গড়ে রান তুলেছেন তিনি। এই গড় তাঁকে পৌঁছে দিয়েছে সর্বোচ্চ চূড়ায়। গড়ে রান তোলার এই তালিকায় দ্বিতীয় স্থানটি ইমামের সতীর্থ ফখর জামানের। এখনও টেস্ট অভিষেক হয়নি পাকিস্তানি এই বাঁহাতি ওপেনারের।

তবে ওয়ানডে এবং টি-টুয়েন্টি ফরম্যাটে ৪৬.৩৩ গড়ে রান তুলে বাঁহাতি ব্যাটসম্যানদের এই তালিকায় দুইয়ে রয়েছেন তিনি। ফখরের পরের জায়গা অর্থাৎ তৃতীয় স্থানটি ভারতীয় দলের বাঁহাতি ওপেনার শেখর ধাওয়ানের। শেষ এক বছরে তিন ফরম্যাট মিলিয়ে ৪২.৮৭ গড়ে রান তুলেছেন তিনি।

ধাওয়ানের পরের জায়গাটি টাইগার ব্যাটসম্যান তামিমের। আর তামিমের পরেই রয়েছেন দক্ষিণ আফ্রিকান বাঁহাতি ওপেনার কুইন্টন ডি কক। ক্রিকেটের তিন ফরম্যাটে ৩৩.৩৮ গড়ে রান তুলে সেরা পাঁচের পঞ্চম বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে তালিকায় রয়েছেন তিনি।