ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: আজ শুক্রবার (১২ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার তার ক্ষমতার দ্বিতীয় মেয়াদে পঞ্চম ও শেষ বছরে পদার্পণ করেছে। ২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনের পর ১২ জানুয়ারি দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট।

এদিকে, শেষ বছরে পদার্পণ উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা দেশের সকল সরকারি-বেসরকারি টেলিভিশন, বেতার এবং রেডিও স্টেশনে সরাসরি একযোগে সম্প্রচার করা হবে। সূত্র: বাসস

গত পাঁচ বছরে শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক মর্যাদা ও নানামুখী স্বীকৃতি অর্জন করেছে সরকার। বিশেষ করে প্রাণ ভয়ে পালিয়ে আসা হাজার হাজার রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে ‘নিউ স্টার অব দ্য ইস্ট’ হিসেবে স্বীকৃতি অর্জন করেন তিনি।

গত বছর অবকাঠামো উন্নয়ন, দারিদ্র্য নিরসন, বিদ্যুৎ উৎপাদন, পুষ্টি, মাতৃ ও শিশু স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা এবং নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে সরকার। আর্থ-সামাজিক প্রতিটি ক্ষেত্রের সূচকে বাংলাদেশ সন্তোষজনক অগ্রগতি অর্জন করেছে এবং এখন সামনে এগিয়ে যাচ্ছে। এ সময়ে অব্যাহত প্রবৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, মেগা প্রকল্প বাস্তবায়নে ব্যাপক অগ্রগতি অর্জিত হয়েছে।

দেশে মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬১০ ডলার। দারিদ্র্য হার ৫৭ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ২২ শতাংশ। মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর। এছাড়া ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির (জিডিপি) হার ৭ দশমিক ২৮ শতাংশ, বৈদেশিক মুদ্রার মজুদ ৩২ দশমিক এক বিলিয়ন ডলার এবং রপ্তানির পরিমাণ ৩৮ দশমিক ৫০ বিলিয়ন ডলার দাঁড়িয়েছে।

সরকারের সাম্প্রতিক বছরগুলোতে দেশের কৃষি ক্ষেত্রে ব্যাপক উন্নতি হয়েছে। ভাতের চাহিদা মিটিয়ে খাদ্যে দেশ স্বয়ংসম্পূর্ণ হয়েছে। ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা অর্জন করে দেশে প্রায় ৮৩ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে।

গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০১৬ অনুযায়ী লিঙ্গ সমতার দিক দিয়ে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে।

এছাড়া গত বছর পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, মেট্রোরেল, রামপাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, পায়রা সমুদ্রবন্দর, মাতারবাড়ি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, পদ্মা সেতু রেল সংযোগ ও দোহাজারী-কক্সবাজারগ- গুনদুম রেললাইনের মতো মেগা প্রকল্পগুলোতে গতি সঞ্চার হয়েছে। পাপশাপাশি ফেনী জেলার মহীপালে দেশের প্রথম ছয় লেনের ফ্লাইওভারের কাজ নির্দিষ্ট সময়েই শেষ হয়। এছাড়া যশোরে নবনির্মিত ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।