ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: আগামী ১ ডিসেম্বর থেকে ঢাকা জেলায় (মহানগরীসহ) আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন শুরু হবে; চলবে ৩১ জানুয়ারি (২০১৮) পর্যন্ত। ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সালেহ উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে নবায়নকালে গুলিবিহীন আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটের কাছে উপস্থাপন করতে হবে। সেই সঙ্গে লাইসেন্স নবায়নের জন্য প্রয়োজনীয় ফি, টিআর ফরম নং-৬, কোড নম্বর : ১/২২১১/০০০/১৮৫৯ এবং নবায়ন ফি এর ওপর ধার্য ১৫ শতাংশ ভ্যাট কোড নং ১/১১৩৩/০০১০/০৩১১ (বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকে) জমা দিতে হবে। এ ছাড়া চালানের মূল কপিও মূল লাইসেন্সের সঙ্গে দাখিল করতে হবে।

আরও জানানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা-২০১৬ অনুযায়ী অস্ত্র লাইসেন্সের এই নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে।

নির্ধারিত ফি অনুযায়ী ব্যক্তি পর্যায়ে পিস্তল-রিভলভারের জন্য ১০ হাজার টাকা, বন্দুক-শটগান ও রাইফেলের জন্য পাঁচ হাজার টাকা, আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংক পর্যায়ে বন্দুক, শটগান ও রাইফেলের জন্য পাঁচ হাজার টাকা জমা দিতে হবে। আর প্রতিষ্ঠান পর্যায়ে একই অস্ত্রের জন্য ১০ হাজার টাকা এবং ডিলার ও অস্ত্র মেরামতকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে পাঁচ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া সেফ কিপিং লাইসেন্স নবায়নে দিতে হবে তিন হাজার টাকা।