নিজস্ব প্রতিবেদক::

ভুল মামলায় জেল খাটা নিরপরাধ পাটকল শ্রমিক জাহালমের মামলার রুল শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত করতে দুদকের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এই আদেশের ফলে জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানিতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে গত ২৩ এপ্রিল হাইকোর্টের এখতিয়ার নিয়ে প্রশ্ন উত্থাপিত হওয়ায় জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত করে আপিল বিভাগে শুনানির জন্য পাঠিয়ে দেন চেম্বার আদালত।

২৬ মামলায় জাহালমকে আসামি করার পেছনে কারা দায়ী তা জানতে চেয়ে দুদককে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিল বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একইসাথে দুদকের করা ৩৩ মামলার নথিও দাখিলের নির্দেশ দেয়া হয়। এ অবস্থায় গত ২১ এপ্রিল জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানির সকল কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করে দুদক। তবে আজ দুদকের আবেদন খারিজ হয়ে যাওয়ায় জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানিতে কোন বাধা থাকলো না।

গত ২ ফেব্রুয়ারি ২৬ মামলায় ‘ভুল’ আসামি জেলে: ‘স্যার, আমি জাহালম, সালেক না-শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে পরদিন হাইকোর্ট জাহালমকে মুক্তির নির্দেশ দেন। একইসাথে দুদককে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।