স্পোর্টস ডেস্ক::

আইসিসির নিষেধাজ্ঞা থাকায় আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বও খেলতে পারছে না জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের বদলে এই বিশ্বকাপের বাছাইপর্বে খেলবে নাইজেরিয়া। অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে বাছাইপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

জানা গেছে, আফ্রিকা থেকে তৃতীয় দল হিসেবে ১৩ দলের বাছাইপর্বে যাচ্ছে নাইজেরিয়া। বাকি দুই দল হলো- কেনিয়া এবং নামিবিয়া। তাদের সঙ্গে বাছাইপর্বে থাকছে- হংকং, আয়ারল্যান্ড, জার্সি, কেনিয়া, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, সিঙ্গাপুর এবং আমেরিকা অঞ্চল থেকে ২ দল (চলতি মাসের শেষদিকে এই অঞ্চলের বাছাইপর্ব শেষে জানা যাবে)। এদের থেকে সেরা ছয়টি দল ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেবে।

স্বাগতিক অস্ট্রেলিয়াসহ ২০১৮ সালের শেষে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে থাকা সেরা আট দল সরাসরি খেলবে বিশ্বকাপে। তবে বাকি ৪ দলকে বাছাইপর্ব পেরিয়ে আসতে হবে। এর মধ্যে আছে বাংলাদেশও।

ওই চারটি দল বাছাইপর্বে দুটি গ্রুপ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে সেরা দুটি দল মূল টুর্নামেন্টে জায়গা করে নেবে। সেক্ষেত্রে টেস্ট খেলুড়ে দেশের মধ্যে যদি বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আয়ারল্যান্ড বিশ্বকাপে জায়গা নিশ্চিতও করে নেয়, তবু কমপক্ষে একটি সহযোগি সদস্য দেশ আসন্ন টুর্নামেন্টে খেলার সুযোগ পাচ্ছে।