লিয়াকত হোসাইন লায়ন, জামালপুর প্রতিনিধি::

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় ভূমিহীন হিসেবে বন্দোবস্ত পাওয়া দশমিক ১১ একর কৃষি খাস ভূমি ফিরে পেলেন প্রতিবন্ধী ভূমিহীন রেহাল মিয়া।

জানা গেছে, দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ইউনিয়নের শাহজাদপুরের প্রতিবন্ধী রাহেল মিয়া বিগত ২০১৪/১৫ বছরের সরকারী বরাদ্দকৃত বাহাদুরাবাদ মৌজার বিআরএস ১৫৮৮ নম্বর দাগে দশমিক ১১ একর কৃষিজমি বরাদ্দ পায়। বন্দোবস্তকৃত দশমিক ১১ একর কৃষি খাস জমি অবৈধভাবে ভোগদখল করে চাষাবাদ করে আসছিলেন স্থানীয় ফজল মিয়া। প্রতিবদ্ধি রাহেল মিয়া বারবার ফজল মিয়াকে অনুরোধ করলেও সে কোন তোয়াক্কা করেনি। এরপর থেকে সে অসহায় গৃহহীন হয়ে মানবেতর জীবনযাপন করে আসছিল।

এ ঘটনায় নিরুপায় হয়ে অবশেষে রাহেল মিয়া জেলা প্রশাসকের দ্বারস্থ হলে তিনি উক্ত জমি উদ্ধারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য দেওয়ানগঞ্জের সহকারী কমিশনার ভূমিকে নির্দেশনা প্রদান করেন।

এরই প্রেক্ষিতে সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান সরেজমিনে গিয়ে ১৫ জানুয়ারি দুপুরে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য, গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা ও সার্ভেয়ার এবং অবৈধ দখলদার ফজল মিয়ার উপস্থিতিতে আলোচনা সাপেক্ষে বিষয়টির মধ্যস্থতা করেন। এ সময় সিদ্ধান্ত মেনে নিয়ে ফজল মিয়া ওই ভূমির দখল ছেড়ে দেন। বেদখল হওয়া জমি ফিরে পেয়ে রাহেল মিয়া আনন্দ প্রকাশ করে বলেন, আমার মাথা গুজার ঠাই ছিল না সরকারের লোকজন আমাকে জমি ফিরে দেওয়ায় সাবাইকে দোয়া করছি।