স্টাফ রিপোর্টার ॥ ‘প্যারিসের লুভর মিউজিয়ামে স্থান পাওয়া প্রতিটি ছবি দেখতে যদি একজন দর্শনার্থী তিন মিনিট করে ব্যায় করেন, তবে সবগুলো ছবি দেখতে তার সময় লাগবে সাত দিন।’ স্লাইডে দেখানো লুভর মিউজিয়ামের বর্ণনা দিতে গিয়ে এমনটাই জানালেন গবেষক ড. জামাল আবু সাঈদ এম।

সম্প্রতি প্যারিসে আলোকচিত্র প্রদর্শনী করেন বাংলাদেশের আলোকচিত্রী ফোজিত শেখ বাবু। এসময় প্যারিস থেকে তোলা তার বিভিন্ন ছবি নিয়ে তিনি আয়োজন করেন ‘প্যারিস কেন সুন্দর’ শীর্ষক স্লাইড শো এবং আলোচনা অনুষ্ঠানের। শনিবার (২৬ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত প্যরিস সংস্কৃতি কেন্দ্রে (আলিয়ঁস ফ্রাঁসেজ) বিকেল ৫টায় অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান।

অনুষ্ঠানে আর্কিটেক পয়েন্ট অব ভিউ এর উপরে মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এসময় প্যরিসের বিভিন্ন ছবি নিয়ে তার বিস্তারিত বর্ণনা এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্যারিসের সরবণী ইউনিভার্সিটির ড. জামাল আবু সাঈদ।

তিনি বলেন, মানুষ যদি শহর গড়ে তবে শহর গড়ে মানুষ। তাই আমাদের সকলের ঐকান্তিক প্রচেষ্টার মধ্য দিয়ে আমাদের শহরকে আমাদেরই গড়তে হবে। অপরদিকে প্যারিস যেখানে তার পুরনো সভ্যতাগুলো সংরক্ষণ করে রাখছে, সেখানে আমরা তার পরিবর্তে আছি পুরনোকে ভেঙে নতুন কিছু গড়তে। তাই আমাদের শহরকে আরো সুন্দর করে সাজাতে আনতে হবে নানাবিধ নতুন পরিকল্পনা।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভিসি অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ, ওয়াল্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. আব্দুল মান্নান, স্কুল অব সায়েন্স এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক শামসুল ওয়ারেস, বুয়েটের অধ্যাপক ড. ফরিদা নিলুফার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আখতার মাহমুদ, জাতীয় জাদুঘরের উপ-পরিচালক ড. নিরু সামশুন নাহার এবং কবি ও স্থপতি রবিউল হুসাইন।