ফিচার ডেস্ক :: পৃথিবীর সব স্থানেই কি যেতে পেরেছে মানুষ? হয়তো পারেনি এখনো। তবুও কোন কোন স্থানে যাওয়ার উদগ্র বাসনা সবার মনেই আছে। কিন্তু আসলে তা সম্ভব নয়। নিয়মের বেড়াজালে আটকে যায় অনেক ইচ্ছা। তেমন কিছু স্থানের কথাই বলছি আজ।

গোপন নথিপত্র : বাছাই করা অভিজাত কিছু ভ্যাটিকানের সদস্য এই অনন্য গ্রন্থাগারে প্রবেশ করতে পারে। এখানে শয়তানের সাথে যোগ স্থাপন, অন্য গ্রহের বিভিন্ন রূপ ও প্রাচীন মায়া সম্পর্কিত তথ্য পাওয়া যায়। এছাড়াও এখানে সব গোপন বই ও তথ্য রাখা আছে।

পাইন গ্যাপ : সব সময় কেন্দ্রীয় গোপন তথ্য (সেন্ট্রাল ইন্টেলিজেন্ট এজেন্সি) ও অস্ট্রেলিয়ান সরকার এলাকাটির পর্যবেক্ষণ করে চলছে। এই জায়গার ওপর দিয়ে কেউ বিমান নিয়েও উড়ে যেতে পর্যন্ত পারে না।

হ্যাভেন কো : হ্যাভেন কো ইংল্যান্ডের একটি পুরনো বিমান-বিরোধী এলাকা। স্থানটির সৃষ্টি হয় ২০০০ সালে। এখানে বহু প্রতিষ্ঠানের ভিপিএন, সার্ভার, এনক্রিপশন কোড ও প্রক্সি রাখা আছে। হ্যাভেন কো-তে কাজ করতে হলে কোন রকমের স্প্যাম, হ্যাকিং বা শিশু সংক্রান্ত কোন অশ্লীল জিনিস থাকলে চলবে না।

স্নেক আইল্যান্ড : এটি পৃথিবীর সবচেয়ে ভয়ংকর স্থান! পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপের বাস এই দ্বীপে। এর বিষ মানুষের মাংস পর্যন্ত গলিয়ে দিতে পারে।

গোল্ড ভল্ট : ব্যাংক অব ইংল্যান্ডের সোনা রাখার এই ভল্টে প্রায় ৫ হাজার টন সোনা রাখা আছে! এখানে প্রবেশ করতে বোমা-রোধক একটি দরজা পার হতে হয়। সেটি পার হতে ব্যবহৃত হয় কণ্ঠস্বর চেনার মতো উচ্চমানের এক ব্যবস্থা।