বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক::

সহজে ভাঁজ করে ব্যবহার করা যায়, এমন স্মার্টফোন তৈরির দৌড়ে এবার যুক্ত হচ্ছে নকিয়ার নাম। ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল নকিয়া ব্র্যান্ডের ভাঁজ করা বা ফোল্ডেবল স্মার্টফোন তৈরি করবে শিগগিরই। এর আগে স্যামসাং, হুয়াওয়ে ও মটোরোলা এ ধরনের ফোন তৈরি করেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নকিয়ামবের তথ্য অনুযায়ী, নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন তৈরির স্বত্বাধিকারী এইচএমডি গ্লোবাল ইতিমধ্যে ভাঁজ করা ফোন তৈরির কাজ শুরু করেছে। তাদের তৈরি ফোনটি দেখতে হবে মটোরোলা মটো রেজর ফোনের মতো, যাতে ক্লামশেল নকশা ব্যবহার করা হবে। চলতি বছরের শেষদিকে বা আগামী বছরের শুরুতে এ ফোন বাজারে আসতে পারে। তবে ভাঁজ করা ফোনটিতে কোন ধরনের যন্ত্রাংশ থাকবে, সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

নকিয়ার পক্ষ থেকে বলা হয়, ভাঁজ করা ফোনের পাশাপাশি নকিয়া ৯ পিওরভিউ মডেলের হালনাগাদ সংস্করণ নকিয়া ৯.২ মডেলের স্মার্টফোন বাজারে আনবে তারা। প্রায় বেজেলহীন এ স্মার্টফোন কোয়ালকমের হালনাগাদ স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট, ওয়্যাররেস চার্জিং সুবিধা থাকবে। ফোনের পেছনে ৪৮ ও সামনে ৩২ মেগাপিক্সেল ক্যামেরা যুক্ত করা হবে।

এ মাসের শুরুতে নকিয়ার প্রধান পণ্য কর্মকর্তা জুহো সারভিকাসের পক্ষ থেকে নকিয়ার পুরোনো মডেলগুলো ফিরিয়ে আনার ঘোষণা দেওয়া হয়। অবশ্য এখন পর্যন্ত নকিয়া ৩৩১০ ও ৮৮১০-এর বাইরে নতুন করে কোনো ক্ল্যাসিক ফোন বাজারে ছাড়েনি এইচএমডি গ্লোবাল। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ