বশির আহমেদ, বান্দরবান প্রতিনিধি::

কৃষকদের আধুনিক কৃষি সেবা প্রদান ও নারীদের উন্নয়নের লক্ষ্যে বান্দরবানে কৃষকদের মাঝে ধান মাড়াই কল,পাওয়ার টিলার এবং প্রশিক্ষিত নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

শনিবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে বান্দরবান ইউনিট অফিসে এই মেশিন বিতরণ করা হয়।

এসময় জেলার বিভিন্ন সমিতির মধ্যে ৫০ লক্ষ টাকা ব্যয়ে ৪৩টি ধান মাড়াই মেশিন, ৩০ লক্ষ টাক্য ব্যয়ে ১৫ টি পাওয়ার টিলার এবং ১০ লক্ষ টাকা ব্যয়ে ৮৬ টি সেলাই মেশিন প্রদান করা হয়। মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষক ও প্রশিক্ষিত নারীদের মধ্যে এই ধান মাড়াই কল, পাওয়ার টিলার এবং সেলাই মেশিন বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: দাউদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো:কামরুজ্জামান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক মো:আব্দুল আজিজ, বান্দরবান ইউনিট অফিসের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো: ইয়াছির আরাফাতসহ প্রমুখ। অনুষ্ঠানে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, বর্তমান সরকার নারী বান্ধব সরকার। এই সরকারের আমলেই নারীদের স্বচ্ছলতা ফিরে এসেছে। এখন নারীরা আর পিঁছিয়ে নেই। বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সহায়তায় নারীরা আজ এগিয়ে যাচ্ছে বহুদূর। তিনি আরো বলেন, এই সরকারের আমলেই কৃষদের ভাগ্য বদলে গেছে।

সরকারের বিভিন্ন সহায়তা ও বিনামুল্যে বিতরণকৃত বীজ, সার, ধান মাড়াই কল, পাওয়ার টিলারসহ নানামূখী প্রশিক্ষণ পেয়ে কৃষকরা এখন আগের চেয়ি বেশি ফসল উৎপাদন করছে এবং লাভবান হচ্ছে।