বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক:: নানাভাবে নানারূপে প্রতিবছর মোবাইল ফোনের কোম্পানিগুলো ফোন নিয়ে হাজির হয়। কোম্পানিগুলো ফোনের নতুনত্ব আনার চেষ্টা করে প্রতি বছরই। কত রকম ডিজাইনেই না আমরা ফোন ব্যবহার করছি। তবে আগামী বছর হয়ত ভাঁজ করা ফোনের বছর হতে যাচ্ছে।

কারণ স্যামসাং, নকিয়া, অ্যাপল জেডটিই, লেনোভোর মতো প্রতিষ্ঠান অনেক আগে থেকেই ভাঁজ করা স্মার্টফোন তৈরিতে আগ্রহ দেখিয়েছে। এবার হুয়াওয় আগ্রহ দেখিয়েছে এই ভাঁজ করা ফোন তৈরি করতে।

সম্প্রতি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটকে দেওয়া এক সাক্ষাৎকারে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইয়ু ভাঁজ করা স্মার্টফোন তৈরির কথা জানিয়েছেন।

ইয়ু বলেছেন, ‘হুয়াওয়ে ভাঁজ করা স্মার্টফোনের নমুনা তৈরিতে কাজ শুরু করেছে। আগামী বছর নাগাদ এ ফোন বাজারে দেখা যেতে পারে। হুয়াওয়ে ছাড়া কেবল স্যামসাং ভাঁজ করা স্মার্টফোনের বিষয়টি নিশ্চিত করেছে।’

রিচার্ড ইয়ু বলেছেন, প্রোটোটাইপ তৈরি করলেও এখনই ভাঁজ করা স্মার্টফোন বাজারে ছাড়া হচ্ছে না। একটি স্মার্টফোন দুটি স্ক্রিন থাকবে—এমন স্মার্টফোন তৈরি করা হচ্ছে। তবে স্মার্টফোনের দুটি স্ক্রিনের মধ্যে সামান্য ফাঁক থেকে যাচ্ছে। ওই ফাঁক বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। আগামী বছরের মধ্যেই এ সমস্যা সমাধান হয়ে যাবে।

সুতরাং দেখা যাচ্ছে বছর ভাঁজ করা ফোনের ট্রেন্ড চলবে। এখন আর ফোন ব্যবহারে বড় পার্স নয়, ছোটটাতেই ভাঁজ করে নিতে পারবেন সহজেই। সূত্র: এনডিটিভি