বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:: দুষ্কৃতিকারীরা ইউজারদের (ব্যবহারকারী) তথ্য চুরি করার ঘটনায় ক্ষমা চেয়েছেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, তার প্রতিষ্ঠান বিশাল বড় ভুল করেছে।

একদিন আগে ফেসবুক স্বীকার করেছে যে, ২০০ কোটি ব্যবহারকারীর (ইউজার) প্রায় সবারই তথ্য অবৈধভাবে হাতিয়ে নিয়েছে দুষ্কৃতিকারীরা।

প্রতিষ্ঠানটির ধারণা করছে, প্রায় ৮ কোটি ৭০ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা হাতিয়ে নিয়েছে। অবশ্য আগে এই কেলেঙ্কারিতে ক্ষতিগ্রস্তদের সংখ্যা ৫ কোটি জানানো হয়েছিল।

এ ঘটনায় ফেসবুক ব্যবহারকারীদের কাছে দ্বিতীয় সুযোগ চাইলেন জুকারবার্গ। এর জন্য নিজেদের দায়িত্বের ওপর যথাযথ নজরদারিতে অবহেলার কথা বলেন তিনি।

তবে তিনি যেহেতু প্রতিষ্ঠানের প্রধান এবং পুরো দায়িত্ব তার এ জন্য কাউকে বরখাস্ত করতে পারেন না বলে জাকারবার্গ জানিয়েছেন। সাংবাদিকরা তাকে পদত্যাগের বিষয় জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে প্রতিষ্ঠানের পরিচালনা বোর্ড তাকে কিছু জানায়নি।

এ পরিস্থিতি উত্তরণে ও সমস্যা সমাধানে সময় লাগবে বলে জানান জাকারবার্গ। তিনি বলেন, অনেক দক্ষতা নিয়ে তথ্যচুরির ঘটনাটি ঘটানো হয়েছে। তবে তিনি আত্মবিশ্বাসী যে সমাধানের সন্ধান পাবেন।