বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক:: হুয়াওয়ে বাংলাদেশে তাদের গ্লোবাল ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতা শুরু করেছে। সোমবার রাজধানীর গুলশানে কাস্টমার সলিউশন ইনোভেশন অ্যান্ড ইন্টিগ্রেশন এক্সপেরিয়েন্স সেন্টারে (সিএসআইসি) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন হুয়াওয়ের চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) জেরি ওয়াং।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ প্রতিযোগিতার মাধ্যমে হুয়াওয়ে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন শিক্ষার্থীকে মনোনীত করবে। ২০০৮ সালে চালু হওয়ার পর থেকে আজ পর্যন্ত বিশ্বের ৯৬টি দেশে সিডস ফর দ্য ফিউচারের আয়োজন করা হয়েছে। বিশ্বব্যাপী ২৮০টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন, যাদের মধ্য থেকে ২ হাজার ৭০০ জন শিক্ষার্থীকে হুয়াওয়ের প্রধান কার্যালয়ে শিক্ষা ভ্রমণে নিয়ে যাওয়া হয়েছে।

জেরি ওয়াং বলেন, ‘এ দেশের উদীয়মান আইসিটি ট্যালেন্টদের জন্য আবারও সিডস ফর দ্য ফিউচার শুরু করতে পেরে আমরা খুবই আনন্দিত। এ প্রোগ্রামের মাধ্যমে শীর্ষ ১০ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে আইসিটি খাতে দক্ষতা বৃদ্ধি করতে, আন্তর্জাতিকভাবে হাতে-কলমে কর্মক্ষেত্রের অভিজ্ঞতা অর্জন করতে এবং চীনা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হবে, যা তাদেরকে ক্রমবর্ধমান সংযুক্ত গ্লোবাল জব মার্কেটের জন্য প্রস্তুত হতে সহায়তা করবে।’

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি), খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সুযোগ পাবেন।