বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক:: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে হ্যাকাররা ২ কোটি ৯০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে।

শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, হ্যাকাররা নিরাপত্তা ব্যবস্থা ভেঙে বিপুল সংখ্যক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। আর এই গ্রাহকের সংখ্যা প্রায় ৫ কোটি।

তবে শুক্রবার ফেসবুকের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোসেন বলেন, ‘এখন আমরা জানি যে আগে যে ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেক কম সংখ্যক ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছে।’

তিনি জানান, হ্যাকাররা সাইবার হামলা চালিয়ে ফেসবুকের দেড় কোটি ব্যবহারকারীর নাম, ফোন নম্বর ও ইমেইল অ্যাড্রেস হাতিয়ে নিয়েছে। বাকি ১ কোটি ৪০ লাখ ব্যবহারকারীর ক্ষেত্রে এই হামলায় ক্ষতির মাত্রা আরও বেশি। তবে কোন হ্যাকার গোষ্ঠী এই সাইবার হামলা চালিয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানান গাই রোসেন।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, হ্যাকাররা ফেসবুক ব্যবহারকারীদের নাম, ফোন নম্বর ও ইমেইল অ্যাড্রেসের পাশাপাশি আরও যেসব তথ্য হাতিয়ে নিয়েছে তার মধ্যে লিঙ্গ, ধর্ম, নিজ শহর, জন্ম তারিখ, জন্ম স্থান এবং সম্প্রতি যেসব স্থানে তারা গিয়েছেন এবং বর্তমানে যে স্থানে অবস্থান করছেন সে তথ্যও রয়েছে।

তবে এই সাইবার হামলা ফেসবুকের মালিকানাধীন মেসেঞ্জার, ম্যাসেঞ্জার কিডস, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, অকুলাস, ওয়ার্কপ্লেস, পেইজেস-সহ পেমেন্টস সংক্রান্ত তৃতীয় পক্ষ পরিচালিত অ্যাপ অথবা বিজ্ঞাপনী বা ডেভেলপার অ্যাকাউন্টের কোনো ক্ষতি হয়নি বলেও দাবি করেছে ফেসবুক কর্তৃপক্ষ।