বিনোদন ডেস্ক:: পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্রের জমজমাট আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। প্রতি বছর হলিউড, বলিউডসহ বিশ্বের নানা প্রান্তের তারকা অভিনয়শিল্পী ও নির্মাতারা এতে হাজির হন। এবার এতে প্রথমবারের মতো অংশ নিবে সৌদি আরব।

আগামী ১৪ ও ১৫ মে দেশটির নবীন নির্মাতাদের মোট নয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এ উৎসবে প্রদর্শিত হবে। পশ্চিমা একটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবের সংস্কৃতিমন্ত্রী এবং জেনারেল কালচার অথরিটির (জিসিএ) চেয়ারম্যান আওয়াদ আলাওয়াদ এক বিবৃতিতে বলেছেন, ‘সৌদি ফিল্ম ইন্ডাস্ট্রির প্রতিভা ও বৈচিত্রতা তুলে ধরতে এ উৎসবে অভিষেকের অপেক্ষায় সৌদি আরব। একটি উন্নত ও টেকসই ইন্ডাস্ট্রি গড়ার লক্ষ্যে চলচ্চিত্রের প্রতিটি ক্ষেত্রে সহযোগিতা ও উৎসাহ দান করছে। পাশাপাশি বিশ্বের নির্মাতাদের সামনে মেলে ধরছে নৈসর্গিক সব স্থান, যা তারা ব্যবহার করতে পারবে।’

৩৫ বছরের বেশি সময় ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদসহ বিভিন্ন শহরের সিনেমা হলগুলো নিষেধাজ্ঞার কারণে বন্ধ ছিল। সম্প্রতি সিনেমা প্রদর্শনের নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। নিষেধাজ্ঞার পর প্রথম চলচ্চিত্র হিসেবে মার্ভেলসের ব্ল্যাক প্যান্থার আগামী ১৮ এপ্রিল থেকে সৌদি আরবে প্রদর্শিত হবে।

এ বছর ৮-১৯ মে ফ্রান্সের দক্ষিণ সমুদ্র তীরবর্তী শহর কানে বসতে যাচ্ছে এই উৎসবের ৭১তম আসর। এবারের কান চলচ্চিত্র উৎসবে জুরি প্রধান হিসেবে দায়িত্বে থাকবেন দুইবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বিজয়ী অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্লানচেট।-অনলাইন