বিনোদন ডেস্ক:: দেশের চলচ্চিত্রের তুমুল আলোচিত নায়ক-প্রযোজক অনন্ত জলিল মাস দেড়েক হলো নতুন ছবির ঘোষণা দিয়েছেন। ইসলাম ধর্মকে ভিত্তি করে নির্মিতব্য এ ছবিটির যৌথ প্রযোজনায় এবার যুক্ত হচ্ছে ইরান। দেশটির খ্যাতনামা প্রযোজনা প্রতিষ্ঠান ফারাবি সিনেমা ফাউন্ডেশনের সঙ্গে প্রাথমিক আলোচনা চূড়ান্ত করেছেন অনন্ত।

এ জন্য চলতি সপ্তাহে ইরানের তেহরানে গিয়েছেন। আর গত ১৮ জুন প্রতিষ্ঠানটির পরিচালক আলিরেজা তাবেশের সঙ্গে তার চূড়ান্ত আলোচনা হয়েছে। তার নতুন ছবির নাম ‘দ্বীন- দ্য ডে’।

অনন্ত জলিল বলেন, ‘ছবির পুরো শুটিং ইরানে করার ইচ্ছে। তাই দেশটির সঙ্গে যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করতে চাই। সিরিয়াসহ মুসলিমদের উপর চলা বর্বরতাই হচ্ছে ছবির মূল বিষয়। এছাড়াও এই প্রেক্ষাপটে ইরানের নয়নাভিরাম স্থানগুলো দরকার।’

বিষয়টি নিয়ে তেহরান টাইমসে সাক্ষৎকার দিয়েছেন ফারাবি সিনেমা ফাউন্ডেশনের পরিচালক আলিরেজা। তবে যৌথ প্রযোজনার ক্ষেত্রে তিনি একটি শর্তও জুড়ে দিয়েছেন। তার ভাষ্য, ‘অনন্ত জলিল পুরো বিষয়টি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। তিনি যা ভাবছেন, তা অত্যন্ত সময় উপযোগী। ইসলাম নিয়ে এমন ছবি নির্মাণটা জরুরি। তিনি ইরান ও বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবি নির্মাণ করতে চান। এক্ষেত্রে আমাদের তো কোনও সমস্যা নাই। আমরাও খুবই আগ্রহী! আলোচনা ইতিবাচক। তবে পাণ্ডুলিপিটি দুপক্ষের মন মতো হতে হবে।’

‘দ্বীন- দ্য ডে’তে অভিনয় করবেন অনন্ত জলিল ও তার স্ত্রী বর্ষা। ছবির গল্প ভাবনায় আছেন অনন্ত নিজে। এর চিত্রনাট্য ও সংলাপ লিখছেন প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদ। মূলত অ্যাকশন ধাঁচের গল্পের ছবিটি নির্মাণ করবেন তুর্কি, ইরান ও চেন্নাইয়ের একজন মুসলিম পরিচালক। এ জন্য চেন্নাইয়ের সহায়তাও নেওয়া হচ্ছে। নভেম্বর মাস থেকে এ ছবির শুটিং শুরু হবে।