তথ্যপ্রযুক্তি ডেস্ক::

দক্ষিণ আফ্রিকা-ভিত্তিক ব্রিটিশ বহুজাতিক মাইনিং কোম্পানি অ্যাংলো আমেরিকান সবুজ শক্তির বিপ্লবে সামিল হলো। তারা বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রিক ডাম্প ট্রাক নির্মাণ করছে। চলতি বছরেই পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে। টেক শহর ডটকম

২৯০ টনের এই ট্রাকটি নির্মাণে কোম্পানিটিকে ব্রিটিশ কোম্পানি উইলিয়ামস অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিং এবং ফরাসি কোম্পানি ইনজি কোম্পানিটিকে সহযোগীতা করছে।

ইনজির হাইড্রোজেন প্রযুক্তি, উইলিয়ামসের লিথিয়াম আয়ন ব্যাটারি সিস্টেমের সমন্বয়ে অ্যাংলো আমেরিকার কোমাতসু ট্রাকগুলো আগামী দিনে হয়ে উঠবে সবুজ ডাম্পিং ট্রাক। বিশাল এই ট্রাকের ডিজেল ইঞ্জিনকে প্রতিস্থাপন করে বসবে এক হাজার কিলোওয়াট ধারণক্ষমতার লিথিয়াম আয়ন ব্যাটারি। এর ফলে ট্রাকটি হাইড্রোজেন ও ইলেকট্রিক, দুটি শক্তিতেই সক্ষম হবে।

হাইড্রোজেন জ্বালানি হিসেবে কোনও কার্বন নিঃসরণ করে না। লিথিয়াম আয়ন ব্যাটারির সঙ্গে সমন্বিত এই শক্তি প্রযুক্তি ট্রাকগুলোকে প্রচলিত ডিজেল চালিত ট্রাকগুলোর সমান বা আরও শক্তিশালী করে তুলবে।

২০৩০ সালের মধ্যে কোম্পানিটি কার্বন নিঃসরণ ৩০ শতাংশ কমাতে কাজ করে যাচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা সফল হলে অ্যাংলো আমেরিকা তাদের সব ডাম্প ট্রাককে এই প্রযুক্তিতে সংস্কার করবে।