স্পোর্টস ডেস্ক::

বিশ্বকাপের লিগ পর্বের তিন ভাগের এক ভাগ ম্যাচ শেষ। কেমন করল বাংলাদেশ? সাদা চোখে বিচার করা কঠিন। তবে দলের লক্ষ্যের কথা ভাবলে, ফলের দিক থেকে এই পর্যায়টা খারাপ কাটেনি বাংলাদেশ দলের। প্রথম তিন ম্যাচে চাওয়া ছিল অন্তত একটি জয়। বিশ্বকাপে বাংলাদেশের আসল লড়াই বলা যায় শুরু হচ্ছে পরের ধাপ থেকে, যেখানে বেশ কটি দলের বিপক্ষে জয়ই প্রত্যাশিত।

দলের প্রতিটি খেলোয়াড়ের চাওয়া ছিলো প্রথম তিন ম্যাচে অন্তত একটি জয়, দুটি পেলে ভালো হয়। প্রথম ম্যাচে বাংলাদেশ হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। পরের ম্যাচে দারুণ লড়াই করেও নিউজিল্যান্ডের কাছে হেরেছে জয়ের খুব কাছে গিয়ে। তৃতীয় ম্যাচে খুব একটা পাত্তা মেলেনি ইংল্যান্ডের সামনে।

সবশেষ ম্যাচের হতাশার পরও তাই বলা যায়, প্রথম তিন ম্যাচ থেকে বাংলাদেশের প্রত্যাশা পূরণ হয়েছে মোটামুটি। সামনের প্রত্যাশার কথা বললে, প্রত্যাশিত জয়গুলি আদায় করে নেওয়ার সত্যিকারের চ্যালেঞ্জ আসছে পরের ধাপ থেকে। বাংলাদেশের পরের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। যার বিরুদ্ধে আজ লড়াইয়ে নামছে মাশরাফিরা। র‌্যাঙ্কিংয়ে তারা বাংলাদেশের নিচে। ব্রিস্টলে অনুষ্ঠিতব্য এই ম্যাচে ফেভারিট বাংলাদেশ, জয়টাও কাম্য। শ্রীলঙ্কার পর ১৭ জুন টন্টনে প্রতিপক্ষ র‌্যাঙ্কিংয়ে আরও নিচে থাকা আরেক দল ওয়েস্ট ইন্ডিজ। এই দুই দলের বিপক্ষেই বাংলাদেশের সাম্প্রতিক রেকর্ড দারুণ।

এছাড়াও র‌্যাঙ্কিংয়ে আরও নিচে থাকা আফগানিস্তান ও বাংলাদেশের ঠিক ওপরে থাকা পাকিস্তানের বিপক্ষে জয়ও খুবই প্রত্যাশিত। কদিন আগে ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে পাকিস্তান অবশ্য বুঝিয়ে দিয়েছে, তাদেরকে হারানো সহজ হবে না। তবে বাংলাদেশের বিপক্ষে সবশেষ চার ম্যাচেই হেরেছে পাকিস্তান, তা হলে টানা পঞ্চম কেন নয়।

বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশের পরিকল্পনা এগিয়েছিল এই পথ ধরেই। প্রথম তিন ম্যাচে অন্তত একটি জয় যদি আসে, আর পরে যদি হারানো যায় এই চার দলকে, তার পর অন্যান্য ম্যাচের ফলাফল আর কিছুটা ভাগ্যের ছোঁয়া মিলিয়ে সেমি-ফাইনালের ফল খুলে যেতেও পারে। এগুলো সবই সম্ভাবনার কথা। বাস্তব চিত্র কতটা বাংলাদেশের অনুকুলে থাকবে, সেটা সময় বলে দেবে।

ইংল্যান্ডের ওভালে জয় দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন। যদিও এই মাঠেই পরের ম্যাচে নিউজিল্যান্ডর কাছে হেরে যায় তারা। ওভাল মিশন শেষে নিজেদের পয়মন্ত মাঠ কার্ডিফে গিয়েও জয়ের দেখা মেলেনি। জয়ের খোঁজে টাইগারদের গন্তব্য এখন ব্রিস্টল।

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের এই শহরেই নিজেদের চতুর্থ ম্যাচে মাঠে নামছে মাশরাফিরা। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। যাদের বিরুদ্ধে বিশ্বকাপে কখনও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ক্ষুধার্ত মাশরাফিরা আজ জয় চান রঙ্কানদের বিরুদ্ধে। ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। শেষ চার নিশ্চিত করতে ফিরতে হবে জয়ের ধারায়। ফলে লঙ্কানদের বিপক্ষের এই ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। লঙ্কানদের বিরুদ্ধে বাংলাদেশের সম্প্রতিক পারফরমেন্স ভাল হলেও বিশ্বকাপে তাদের বিরুদ্ধে কোনো জয় নেই লাল-সবুজের দলটির। এ পর্যন্ত বিশ্বকাপে ৩বার লড়েছে উভয় দল। যার প্রতিটিতে জয় পেয়েছে শ্রীলঙ্কা।