ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: মিয়ানমার সরকারের নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী নিয়ে কক্সবাজার যাচ্ছে বিএনপির উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল।

দলটির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম জানান, দলের উচ্চপর্যায়ের এ প্রতিনিধি দলটি মঙ্গলবার দুপুরে কক্সবাজার এসে পৌঁছানোর কথা রয়েছে। প্রতিনিধি দলটি কক্সবাজারে পৌঁছানোর পর রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবে। সবশেষে উখিয়ায় অসহায় রোহিঙ্গাদের মাঝে বিএনপির পক্ষ থেকে ওষুধপত্র, খাদ্য সামগ্রীসহ মানবিক সহায়তা দেয়া হবে।

দলীয় সূত্রে জানা যায়, লন্ডনে চিকিৎসাধীন চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশে অসহায় রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে রোববার আট সদস্যের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল গঠন করা করা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস আহ্বায়ক ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে প্রতিনিধি দলের সমন্বয়কারী করা হয়েছে। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন-বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ডা. এ জেড এম জাহিদ হোসেন ও শামসুজ্জামান দুদু।

মাহবুবুর রহমান শামীম আরও জানান, ইতোমধ্যে স্থানীয় বিএনপি অসহায় রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে। দলের হাইকমান্ডের নির্দেশ পেয়ে তিনি (শামীম) নিজেও রোববার থেকে কক্সবাজারে অবস্থান করছেন।

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের ১০ম কারামুক্তি দিবস উপলক্ষে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে। কক্সবাজারের উখিয়াতে অসহায়, বিপন্ন ও নিরূপায় রোহিঙ্গাদের জন্য বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ফ্রি মেডিকেল ক্যাম্প করবে। তাদের মাঝে বিনামূল্যে ওষুধ বিতরণ করা হবে।

৩০ জন বিশেষজ্ঞ চিকিৎসক এ চিকিৎসা কার্যক্রম পরিচালনা করবেন।

ড্যাবের মহাসচিব ডা. এ জেড এম জাহিদ হোসেন জানান, এ ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ওষুধ বিতরণের কার্যক্রমটি যৌথভাবে আয়োজন করছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, ড্যাব-চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখা, ড্যাব-চট্টগ্রাম জেলা শাখা, ড্যাব-চট্টগ্রাম মহানগর শাখা, ড্যাব-কক্সবাজার জেলা শাখা ও ড্যাব-বান্দরবান জেলা শাখা।