ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: রোহিঙ্গা ইস্যূতে জোরালো কূটনৈতিক তৎপরতা না থাকায় সরকারের সমালোচনা করে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘জনগণের শক্তি নিয়ে নয়, পরের শক্তি নিয়ে এ সরকার ক্ষমতায় আছে’।

আজ শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মায়ানমারের রোহিঙ্গাদের ওপর বর্বর হামলার প্রতিবাদে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, যদি জনগণের ভোটে নির্বাচিত জবাবদিহিতামূলক গণতান্ত্রিক সরকার আজ দেশে ক্ষমতায় থাকত তাহলে ব্যাপক উদ্যোগ নিয়ে বিশ্ব সম্প্রদায়কে সাথে নিয়ে মায়ানমারের রোহিঙ্গা মুসলিম নিধন বন্ধের কার্যকর উদ্যোগ নেয়া সম্ভব ছিল।’

সরকারের পররাষ্ট্রনীতির কড়া সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, ‘আওয়ামী সরকারের একটা চরিত্র আছে। নিজের দেশের সমালোচকদের তারা রক্তাক্ত করবে, গুম করবে, অপহরণ করবে কিন্তু অন্য কোন দেশ থেকে যদি তাদের উপর আঘাত করে তখন তারা নতজানু। পররাষ্ট্রমন্ত্রী নিশ্চুপ হয়ে বসে আছেন। কোন তৎপরতা নেই। তুরস্ক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও মালদ্বীপের মত ক্ষুদ্র দেশ মায়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে। অথচ আমাদের সরকার প্রধানের কোন বক্তব্য নেই।