ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: বিএনপি ক্ষমতায় এলে আগের ‘হাওয়া ভবন’ এবার ‘খাওয়া ভবনে’ রূপান্তরিত হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার রাজধানীর একটি হোটলে ‘রাজনীতিতে নারী নেতৃত্ব’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার প্রথম দিনে অংশ নিয়ে একথা বলেন তিনি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্প্রতি আওয়ামী লীগকে হুঁশিয়ার করে বলেন, ‘একদিনের জন্য ক্ষমতা ছেড়ে দেখুন, দেশের কী হয়।’ এ হুঁশিয়ারির জবাবে ওবায়দুল কাদের বলেন, “বিএনপি ক্ষমতায় এলে দেশ রসাতলে যাবে। পুরোনো হাওয়া ভবন ‘খাওয়া ভবনে’ রূপান্তরিত হবে।”

সচিবের মাধ্যমে সরকার নির্বাচন কমিশনকে (ইসি) নিয়ন্ত্রণ করছে— বিএনপির এ অভিযোগ নাকচ করে দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘বিএনপি পারলে প্রমাণ দিক নির্বাচন কমিশন (ইসি) সচিব কোনোদিন আওয়ামী লীগ অফিসে এসেছেন। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, বানোয়াট মিথ্যা কথা বলছে বিএনপি। বিএনপিকে অভিযোগ প্রমাণ করতে হবে। তা না হলে জবাব দিতে হবে।’

খালেদা জিয়ার কারামুক্তি ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না— দলটির এমন ঘোষণার জবাবে ওবায়দুল কাদের বলেন, দলের চেয়ারপাসন খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে, অক্টোবরেই তা প্রমাণ হবে। অক্টোবরে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। বিএনপির কথার সঙ্গে কাজের মিল নেই। তারা নির্বাচনে যাবে।

তিনি বলেন, খালেদা জিয়াকে দুর্নীতির দায়ে কারাদণ্ড দিয়েছেন আদালত। মুক্তি দেওয়ার ক্ষমতা রয়েছে একমাত্র আদালতের। কিন্তু বিএনপির আচরণে মনে হচ্ছে খালেদা জিয়াকে সরকার কিংবা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলখানায় আটকে রেখেছেন।

রাজনৈতিক কর্মসূচি বাদ দিয়ে খালেদা জিয়ার মুক্তির জন্য আইনি লড়াই চালিয়ে যেতে বিএনপিকে এ সময় পরামর্শ দেন ওবায়দুল কাদের।

আসন্ন তিন সিটি করপোরেশনের নির্বাচন গাজীপুর, খুলনার মতো সুষ্ঠু হবে দাবি করেন সেতুমন্ত্রী বলেন, সরকার জনবিচ্ছিন্ন না জনসমর্থনপুষ্ট, তার প্রমাণ হয়েছে গাজীপুর, খুলনার ভোটে। বিএনপিকে জনপ্রিয়তার প্রমাণ দিতে জাতীয় নির্বাচনে আসতে হবে। গাজীপুরে শিক্ষা হয়নি, খুলনায় শিক্ষা হয়নি। আর কত শিক্ষা চায় তারা?

আওয়ামী লীগের গবেষণা সেল সিআরআই এবং যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ডেমোক্রেটিক ইন্টারন্যাশনাল (ডিআই) এ কর্মশালার আয়োজন করে। দেশের বিভিন্নস্থান থেকে আসা নারী জনপ্রতিনিধিরা কর্মশালায় অংশ নেন। কর্মশালায় আরো বক্তব্য দেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।