লাইফস্টাইল ডেস্ক:: অনেকেই হয় তো আনারস খেতে তেমন একটা পছন্দ করেন না।তবে অনিচ্ছা সত্বেও কারো জ্বর হলে ওষুধ কেনার আগে এই রসালো ফলটি খেয়ে থাকেন।নানা গুণে গুণান্বিত এই ফলটি ব্লেন্ডারে জুস করে ও সালাদেও দিয়ে থাকি।

তবে এই আনারস দিয়ে অতিথি আপ্যায়নে ও পরিবারের সদস্যদের জন্য তৈরি করতে পারেন মজার টিক্কা। শুনে হয়তো অবাক হচ্ছে।হ্যাঁ, আনারসের টিক্কা কিন্তু টেবিলের সেরা অ্যাপিটাইজার হিসেবে গ্রহণযোগ্য হবে। ঘরেই তৈরি করতে পারেন পাইনঅ্যাপল-পনির টিক্কা ।

৬ জন খেতে পারবে এমন পরিমাণ আনারস-পনির টিক্কা বানানোর উপকরণ এবং তার পরিমাণ জানানো হলো।

আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন অতিথি আপ্যায়নে আনারসের টিক্কা?

উপকরণ

৫০০ গ্রাম পনির, একটি রেড বেল পিপার, এক কাপ টক দই, রসুনের তিনটি কোয়া, এক টেবিল চামচ শুকনো পালং শাকের গুড়া, আধা চা চামচ ধনিয়া গুড়া, এক চা চামচের চার ভাগের তিন ভাগ হলুদের গুড়া, ২ চা চামচ গরম মসলার গুড়া, প্রয়োজনমতো লবণ। আরো লাগবে একটি আনারস, পরিমাণ মতো তেল, ৩ টেবিল চামচ বেসন, এক ইঞ্চির মতো আদা, এক চা চামচ মৌরি, আধা চা চামচ জিরা, এক চা চামচের চার ভাগের তিন ভাগ গোলমরিচ, এক চা চামচ মরিচের গুড়া এবং এক চা চামচের চার ভাগের একভাগ বিট লবণ।

প্রক্রিয়া

প্রথম ধাপ: পাইনঅ্যাপল-পনির টিক্কা খুব সাধারণ এক রেসিপি। অল্প প্রচেষ্টাতেই এটা বানাতে পারবেন। একটা কাচের বাটিতে দই, বেসন এবং অন্যান্য উপকরণ মিশিয়ে নাড়তে থাকুন। মসৃণ পেস্টের মতো তৈরি হবে। এবার ব্লেন্ডারে আদা, রসুন, বেসন এবং পালং পাতার গুড়া নিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। তবে এই পেস্টটা খুব মসৃণ হবে না। এর সঙ্গে দই মিশিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন।

দ্বিতীয় ধাপ

পনির ছোট ছোট টুকরা করে কেটে নিন। কেটে ফেলুন আনারস। এগুলোতে গোল মরিচ মিশিয়ে নিন। দইয়ের সঙ্গে অবশ্যই ধনিয়া গুড়া, জিরা, গরম মসলার গুড়া এবং বিট লবণে মেশাবেন। এই মিশ্রণটাও ভালোমতো নাড়তে হবে।

তৃতীয় ধাপ

এবার মসলা মেশানো দইয়ের মধ্যে গোল মরিচ মাখানো পনির এবং আনারসের টুকরা মিশিয়ে ফেলুন। এগুলো বেশ কিছুক্ষণ রেখে দিন। এবার কাবাব বানানোর যে কাঠি রয়েছে সেগুলো নিতে হবে। এতে একটা পনিরের টুকরা এবং তার পরে একটি আনারস গেঁথে দিন। এভাবে পুরো একটি সাসলিকের মতো গেঁথে ফেলুন। বাকি আনারস এবং পনির একইভাবে একেকটি কাঠিতে গেঁথে সাসলিকের মতো সাজিয়ে ফেলুন। এবার টিক্কার রূপ দিতে হবে এতে। গ্রিলার গরম করুন এবং সেখানে এগুলো সাজিয়ে রাখুন। একটানা ১০-১৫ মিনিট রাখতে হবে। একটু পর পোড়া পোড়া চেহারা আসবে এতে। বের করে গরম গরম পরিবেশন করুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া