লাইফ স্টাইল ডেস্ক:: রাগ প্রতিটি মানুষের মধ্যেই থাকে। রাগ খুব স্বাভাবিক একটি প্রবৃত্তি। তবে এই রাগ কখনো কখনো মানুষের জন্য বিপদ ডেকে অানে। জীবনে আনন্দ, বেদনা, ক্ষোভ কিংবা রাগ সব মিলিয়ে আবেগ অনুভূতি আমাদের মধ্যে কাজ করে।

কিন্তু সেটা তখনই যখন আপনি আপনার রাগকে নিয়ন্ত্রণ করতে পারবেন। অতিরিক্ত রাগ আপনার চারপাশের মানুষের ক্ষতি তো করেই, সবচেয়ে বেশী ক্ষতি করে আপনার নিজের।

আসুন জেনে নেই কীভাবে সামলাবেন আপনার অপ্রতিরোধ্য রাগ…

১. এক থেকে দশ পর্যন্ত গুনতে থাকুন। এ ধরনের গণণা অনেকসময় মন শান্ত করে।

২. জোরে জোরে নিঃশ্বাস নিন আর খুব ধীরে ধীরে ছাড়ুন। বারবার এটা করতে থাকুন। তাহলে ধীরে ধীরে রাগ কমে যাবে।

৩. আপনার যদি অল্পতেই রেগে যাওয়ার স্বভাব থাকে তাহলে তা কমাতে নিয়মিত ব্যায়াম এবং মেডিটেশন করুন।এজন্য নিয়মিত হাঁটা, সাঁতার কাটা, দৌড়ানো এবং যোগব্যায়ামের অভ্যাস করতে পারেন। এ ধরনের কার্যক্রম মানসিক চাপ থেকে মুক্তি দেবে। এতে আপনার রাগ ও বিরক্তি প্রকাশও কমে আসবে।

৪. রাগ মনের ভেতরে পুষে রাখাটা ক্ষতিকর। তা প্রকাশ করা উচিত। তবে তা যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় সেদিকে লক্ষ্য রাখবেন। সবসময় চেঁচামেচি না করে লিখেও রাখতে পারেন। এতেও অনেকসময় রাগ প্রকাশ করা হয়।

৫. কোনভাবে রাগ নিয়ন্ত্রণ করতে না পারলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। আজকাল অনলাইনেও রাগ নিয়ন্ত্রণের নানা কোর্স থাকে। সেগুলোও করতে পারেন। উপকার পাবেন।

৬. নেশা জাতীয় দ্রব্য এবং মাদক রাগ আরও বাড়িয়ে দিতে পারে। এ কারণে এগুলো থেকে দূরে থাকুন। পাশাপাশি পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। কারণ ঘুম না হলেও মেজাজ খিটখিটে থাকে।

৭. রাগার সময় আপনার অনুভূতি কেমন হয় অন্য সময় সেটা বন্ধুবান্ধব বা কাছের কারও সঙ্গে শেয়ার করুন। নিজের সমস্যা নিয়ে কথা বলুন। তাদের পরামর্শ নিন।