লাইফস্টাইল ডেস্ক:: ধুলাবালি, মরা চামড়াসহ বিভিন্ন কারণে খুশকি হতে পারে চুলে। খুশকির কারণে চুল ঝরে পড়ে। মেথির সাহায্যে দূর করতে পারেন খুশকি। মেথির হেয়ার প্যাক নিয়মিত ব্যবহারে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে ঝলমলে ও কোমল। অকালে চুল পাকা রোধ করতেও মেথি কার্যকর। জেনে নিন মেথির কয়েকটি হেয়ার প্যাক সম্পর্কে।

মেথি
২ টেবিল চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বেটে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। আধা ঘণ্টা অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে দুইবার এভাবে লাগাতে পারেন মেথি। এটি খুশকি দূর করার পাশাপাশি অকালে চুল পাকা রোধ করবে।

মেথি ও লেবুর রস
২ টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরদিন বেটে নিন। ১ তেবিইল চামচ লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধা ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার ব্যবহার করুন এই হেয়ার প্যাক। মাথার ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করবে এই হেয়ার প্যাক। পাশাপাশি মরা চামড়া দূর করে খুশকি থেকে দূরে রাখবে।

মেথি ও দই
আধা কাপ দইয়ে মেথি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন দই ও মেথি একসঙ্গে পেস্ট করে নিন। চুলের গোড়ায় মিশ্রণটি আধা ঘণ্টা লাগিয়ে রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন এই হেয়ার প্যাক। খুশকি দূর হওয়ার পাশাপাশি নরম ও ঝলমলে হবে চুল।

মেথি ও নারকেল তেল
পানিতে ভিজিয়ে রাখুন ২ টেবিল চামচ মেথি। ৮ ঘণ্টা পর বেটে ২ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২বার ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

মেথি ও আমলকী
২ টেবিল চামচ মেথি গুঁড়ার সঙ্গে ২ টেবিল চামচ আমলকীর পাউডার মেশান। ৪ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার এই হেয়ার অ্যাক ব্যবহার করলে খুশকি দূর হবে। তথ্য: স্টাইলক্রেজ