লাইফস্টাইল ডেস্ক:: ডায়াবেটিস হওয়ার কোনো বয়স নেই। মানব শরীরে ডায়াবেটিস খুব নিঃশব্দে জায়গা করে নেয় এটি। ঘতক এ ব্যাধি কখন আপনার শরীরে স্থান করে নেবে, তা টেরই পাওয়া যাবে না। তবে প্রধানত বিপাকের সমস্যা থেকে এটির উদ্ভব। শরীরচর্চার মাধ্যমে এটিকে অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায়। সাধারণত অল্প বয়সে টাইপ-১ ডায়াবেটিস হয়। আর বেশি বয়সে টাইপ-২। খুব স্বাভাবিকভাবে টাইপ-১-এর তুলনায় টাইপ-২ ডায়াবেটিস কঠিন। ব্যায়ামটাও টাইপ-২-এর জন্য বেশিই করতে হবে।

আজ জেনে নিব টাইপ-২ এর জন্য কর্যকরী তিনটি ব্যায়াম সম্পর্কে।

হরাইজন্টাল পুল আপ

এ অনুশীলনের জন্য আপনার চেয়ে একটু বেশি উচ্চতার স্থায়ীভাবে লাগানো একটি লোহার রড প্রয়োজন হবে। কাঁধের প্রস্থের তুলনায় দুই হাতের মাঝে বেশি ফাঁকা রেখে দুই হাতে রডটি ধরতে হবে। প্রথমে মাটিতে পা টান টান করে নিজেকে ওপরে তুলে বুকটা রডের কাছে নিতে হবে। এভাবে কয়েকবার করার পর অনুশীলনটি সহজ হয়ে যাবে। তখন পা শূন্যে রেখে অনুশীলনটি করতে হবে।

ওভারহেড স্টেপ আপ

দেড় ফুট উচ্চতার একটি টুল প্রয়োজন হবে এ অনুশীলনে। একটি ডাম্বেল দুই হাতে মাথার ওপর উঁচুতে ধরে টুলের ওপর ডান পা তুলে দিন। কিছু সময় পর ডান পা নামিয়ে বাঁ পা টুলের ওপর রাখুন। এভাবে ১৫-২০ বার করতে হবে। তবে খেয়াল রাখতে হবে, এ সময় যেন পিঠ টান টান থাকে।

ডাম্বেল সুইং

দুই হাতে ডাম্বেল ধরে দুই হাঁটু একটু বাঁকিয়ে সামনে ঝুঁকে দাঁড়াতে হবে। এবার ডাম্বেল নিচ থেকে কাঁধের উচ্চতা পর্যন্ত উঠিয়ে আবার নামাতে হবে। এভাবে ১২ থেকে ১৫ বার করুন।